ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর কুলখানি আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৬, ১ মে ২০২০ | আপডেট: ০৯:৫৬, ১ মে ২০২০

দেশের খ্যাতিমান প্রকৌশলী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর কুলখানি আজ শুক্রবার অনুষ্ঠিত হবে।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নিকটাত্মীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টির ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, জামিলুর রেজা চৌধুরী কখনোই চাইতেন না, তার কারণে অন্য কেউ বিপদে পড়ূক। তার সেই আদর্শ ও বিনয়ের কথা মনে রেখেই করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে খুব ছোট পরিসরে শুক্রবার বাদ আসর মরহুমের ধানমন্ডির বাসভবনে এ কুলখানি করা হচ্ছে। এই কুলখানিতে অল্প কয়েকজন নিকটাত্মীয় ছাড়া অন্য কাউকে আমন্ত্রণ জানানো হয়নি।

বরেণ্য এই শিক্ষাবিদ ও গবেষক ৭৭ বছর বয়সে গত সোমবার রাতে ম্যাসিভ হার্ট অ্যাটাকে মারা যান। ২৮ ফেব্রুয়ারি বাদ জোহর জানাজা শেষে তার লাশ বনানী কবরস্থানে দাফন করা হয়।

বাংলাদেশে গত কয়েক দশকে যেসব বড় ভৌত অবকাঠামো হয়েছে, তার প্রায় সবগুলোতেই কোনো না কোনোভাবে যুক্ত ছিলেন জামিলুর রেজা চৌধুরী। ১৯৯৩ সালে যারা বাংলাদেশের ইমারত বিধি প্রণয়ন করেন, তিনি তাদের অন্যতম। দেশের প্রথম মেগা প্রকল্প বঙ্গবন্ধু সেতু নির্মাণে পাঁচ সদস্যের বিশেষজ্ঞ প্যানেলের চেয়ারম্যান ছিলেন তিনি। পদ্মা নদীর ওপর নির্মাণাধীন দেশের সবচেয়ে বড় সেতু প্রকল্পটির আন্তর্জাতিক পরামর্শক প্যানেলেরও নেতৃত্ব দিয়ে আসছিলেন তিনি।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি