ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় সরকারের প্রস্তুতি রয়েছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৬, ১৮ মে ২০২০

ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। 

গতকাল রোববার (১৭ মে) সচিবালয়ে ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলা বিষয়ক এক প্রস্তুতি সভা শেষে তিনি এ কথা জানান। 

ত্রাণ প্রতিমন্ত্রী জানান, ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় উপকূলীয় জেলাগুলোর সাইক্লোন শেল্টারগুলোকে প্রস্তুত করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে আশ্রয়কেন্দ্রে অবস্থানের সময় যেন দুর্গতদের খাবারের অভাব না হয়, সেজন্য প্রয়োজনীয় শুকনো খাবার এবং গো-খাদ্যের ব্যবস্থাও নিয়েছে সরকার।

ডা. মো. এনামুর রহমান আরও বলেন, আবহাওয়া অধিদফতরের পর্যালোচনা অনুযায়ী যদি ঘূর্ণিঝড় আম্ফান তার গতি ও দিক পরিবর্তন না করে, তাহলে আগামী ১৯ মে দিবাগত রাতে বাংলাদেশের উপকূলীয় এলাকায় আঘাত হানতে পারে। বর্তমানে আমরা করোনা সংক্রমনের ঝুঁকিতে রয়েছি। তাই সামাজিক দূরত্ব মেনে আশ্রয় কেন্দ্রগুলোতে যেন মানুষজনের আশ্রয়ের ব্যবস্থা করা যায়, সেদিকে খেয়াল রেখে কেন্দ্রের সংখ্যা বাড়াতে বলা হয়েছে। তারা সেভাবে প্রস্তুতি নিচ্ছেন।

প্রতিমন্ত্রী বলেন, আশ্রয় কেন্দ্রে অবস্থানের সময় যেন খাবারের অভাব না হয়, সেজন্য প্রয়োজনীয় শুকনো খাবার ও গো-খাদ্যের ব্যবস্থা করতে বলা হয়েছে। জেলা প্রশাসনের চাহিদা অনুযায়ী প্রয়োজনে আরও বরাদ্দ দেওয়া হবে। দুর্যোগে বিদ্যুৎ না থাকলে তার বিকল্প ব্যবস্থাও নিতে বলা হয়েছে।

এর আগে প্রতিমন্ত্রী ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় পূর্বপ্রস্তুতি ও করণীয় বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিব ও সিনিয়র সচিব এবং উপকূলীয় বিভিন্ন জেলার জেলা প্রশাসকদের সঙ্গে অনলাইনে সভা করেন।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি