ঢাকা, বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১২ ১৪২৭

যদি বেঁচে থাকি সেটা হবে বোনাস!

মানিক মুনতাসির

প্রকাশিত : ২০:৫০, ১৬ জানুয়ারি ২০২১ | আপডেট: ২২:৫১, ১৬ জানুয়ারি ২০২১

একজন সংবাদকর্মী হিসেবে প্রতিদিন বহু ঘটনার সাক্ষী আপনি হয়ে যাচ্ছেন ইচ্ছা বা অনিচ্ছায়। গত এক বছর ধরে চলা এই করোনা মহামারীর সাক্ষী হয়ে যদি সামনে আরেও ৫০ বছর বেঁচে থাকি, তাহলে সেটা হবে সত্যিই এক ধরনের ঐতিহাসিক ব্যাপার। আগামী ৫০ বছর পর নতুন কোনও সংকট এলে হয়তো আপনিই হবেন সেদিনের সাক্ষাৎকারদাতা। অভিজ্ঞতা বিনিময়ের জন্য মানুষ হয়তো আপনাকেই বেছে নিতে বাধ্য হবেন। হ্যাঁ, আমিও সে পর্যন্ত বাঁচতে চাই। 

মহামারী করোনার ছোবলে সারাবিশ্বে ২০ লাখের বেশি মানুষ মারা গেছে এক বছরের ব্যবধানে। সামনে কী অপেক্ষা করছে, হয়তো আমরা ধারণাই করতে পারছি না। আপনার ডানে-বামে, সামনে-পিছনে তাকিয়ে দেখুন- কত আপনজন আর প্রিয়জন চলে যাচ্ছেন প্রতিনিয়ত। কেউ করোনায়, আবার কেউ করোনার উপসর্গ নিয়ে, নয়তো মারা যাচ্ছেন আতংকেই। খোকন ভাই, আসলাম ভাই, মিজান ভাই, লোহানী ভাই,  বকর ভাই- সর্বশেষ গতকাল হারালাম প্রিয় হিলালী ভাইকেও। যদিও তিনি করোনায় মারা যাননি। কিন্তু ৪৮ বছর বয়স- এটা যথেষ্ট নয় নিশ্চয়ই!

আজ আমি আমার খালু শ্বশুরকে হারালাম। আবার আজই সন্ধ্যায় আমার এক বন্ধু/বড় ভাই হারুন-অর রশীদের মা মারা গেছেন (ইন্নালিল্লাহি---রাজেউন)। 

এর বাইরে আরেও বহু প্রিয়জন চলে গেছেন। আবার ফাইজারের ভ্যাকসিন নিয়ে নরওয়েতে ২৩ জন মানুষ মারা গেছেন। ফলে এই মহামারী থেকে কবে নাগাদ মুক্তি মিলবে কিংবা আদৌ মুক্তি মিলবে কিনা- তা নিয়েও যথেষ্ট সংশয় রয়েছে। কার্যকর কোনও ভ্যাকসিন যদি কখনেও আসে, হয়তো তখন আর ভ্যাকসিন নেয়ার মতো কেউ বেঁচেও থাকবে না। এমনটিও হতে পারে। 

ফলে এই মহামারী থেকে যদি বেঁচে যাই, সেটা হবে মহান সৃষ্টিকর্তার কৃপা। তাহলে নিশ্চয়ই নিজেকে ভাগ্যবান হিসেবেই মনে করবো। এবং ধরে নিচ্ছি এই করোনাতেই আমি মারা গেছি বা মারা যাবো। এরপর যদি বেঁচে থাকি সেটা হবে বোনাস টাইম। এই চাপ আর নেয়া যাচ্ছে না। পরিস্থিতি কঠিন হয়ে পড়ছে দিনের পর দিন। 

পরিস্থিতি যে এতোটা খারাপ হবে- সেটা হয়তো ২০২০ এর শুরুতে বোঝা যায়নি। আবার ২০২১ এর সময়টা যে কতটা খারাপ আর ভয়ংকর হবে- তাও হয়তো এখন এই মুহূর্তে বোঝা যাচ্ছে না। 

তাই আসুন, মৃত্যুকে মেনে নিয়ে বোনাস লাইফ হিসেবে সামনের দিনগুলোকে উপভোগ করি, আর আল্লাহর কাছে ক্ষমা চাই। আল্লাহ, তুমি শান্ত করো এই পৃথিবীকে। দয়া করো তোমার সৃষ্টির প্রতি।

এনএস/


** লেখার মতামত লেখকের। একুশে টেলিভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে।
Ekushey Television Ltd.

টেলিফোন: +৮৮ ০২ ৮১৮৯৯১০-১৯

ফ্যক্স : +৮৮ ০২ ৮১৮৯৯০৫

ইমেল: etvonline@ekushey-tv.com

Webmail

জাহাঙ্গীর টাওয়ার, (৭ম তলা), ১০, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

এস. আলম গ্রুপের একটি প্রতিষ্ঠান

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি