ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

 ‘বঙ্গবন্ধু আমাদের একটা দেশ দিয়ে গেছেন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৮, ১৭ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেছেন, বঙ্গবন্ধু আমাদের একটা দেশ দিয়ে গেছেন। আর দুর্ভাগ্য আমরা তাকে কি উপহার দিয়েছি? বাঙালি ভালো জিনিসটাও কিভাবে গ্রহণ করতে হয় তা জানে না।  রোববার রাজধানীর আগারগাঁওয়ের পরমাণু শক্তি কমিশনের প্রধান কার্যালয়ের অডিটোরিয়ামে বিকেল ৪টায় ‘৭ই মার্চের ভাষণ দেশের গণ্ডি পেরিয়ে আজ বিশ্ব দরবারে’ শীর্ষক আলোচনা ও সিম্পোজিয়ামে তিনি একথা বলেন। বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান  ড. দিলীপ কুমার সাহার সভাপতিত্বে এতে আরও বক্তব্য দেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন, অধ্যাপক নঈম চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে ইয়াফেস ওসমান বলেন, ৭ই মার্চের ভাষণ আমাদের অস্তিত্ব ও গর্বের ব্যাপার। এই দিবসে আমাদের উপলব্ধিকে যাচাই করে নিতে চাই। সেজন্য এসব দিবসের প্রয়োজন আছে।

তিনি আরও বলেন, রুপপুর বিদ্যৎ কেন্দ্র চালু হলে, এটা হবে স্বাধীনতার পরে একটা বড় অর্জন। এর মাধ্যমে পরমাণু থেকে বিদ্যুৎ উৎপাদনকারী ৩৭তম দেশ হবে বাংলাদেশ।

অধ্যাপক নঈম চৌধুরী বলেন, ‘ইউনেস্কোর দেওয়া স্বীকৃতি বঙ্গবন্ধুর ভাষণকে বড় করেনি, বরং আমি বলতে চাই ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি দিয়ে ইউনেস্কো নিজেই সম্মানিত হয়েছে। বঙ্গবন্ধুর বক্তব্য ছিল অলিখিত এবং প্রতিটি শব্দই ছিল বিচক্ষণতার প্রতীক।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন বলেন, কোন স্বীকৃতির জন্য বাঙালি সেদিন অপেক্ষা করেনি, বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল। এই ভাষণ বাঙালির স্বাধীনতা এনে দিয়েছিল।

বক্তারা বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমার্থক শব্দ। তিনি ছাড়া বাংলাদেশের স্বাধীনতা অসম্ভব ছিল। তিনি বাঙালির মুক্তি এনে দিতে সর্বাত্নকভাবেভাবে সফল হয়েছে।

 

কেআই/এসএইচ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি