ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

বিএসএমএমইউতে স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৯, ৩১ আগস্ট ২০২১

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার(৩১ আগস্ট) সকাল ১১টায় এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে বৃক্ষরোপণের মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সকলকে এগিয়ে আসতে হবে। বৃক্ষরোপণ কার্যক্রম আরও গতিশীল ও বেগবান করতে তিনি সকল শ্রেণি পেশার মানুষের প্রতি আহবান জানান।

বিএসএমএমইউ প্রাঙ্গনে স্বেচ্ছাসেবক লীগের বৃক্ষরোপণের জন্য সংগঠনকে ধন্যবাদ জানান। করোনা মহামারীতে স্বেচ্ছাসেবক লীগের মানবিক কার্যক্রম ও শৃঙ্খলা ও স্বেচ্ছাসেবক এর দায়িত্ব পালনে স্বেচ্ছাসেবক লীগের ভূয়সী প্রশংসা করেন তিনি। 

সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সভাপতি জননেতা নির্মল রঞ্জন গুহ। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার নির্দেশিত পথে আমাদের পথচলা। জননেত্রী শেখ হাসিনা সকল নেতাকর্মীকে ৩টি করে বৃক্ষরোপন করার আহবান জানিয়েছেন। জেলা উপজেলা মহানগরে বৃক্ষরোপন অব্যাহত থাকবে। জেলা এবং বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দ তত্ত্বাবধান করবেন। যে জেলায় বেশি বৃক্ষরোপণ করবে তাদের এওয়ার্ড দেওয়া হবে! এবছর আমরা ১০ লক্ষ বৃক্ষরোপণ করার জন্য বলেছি। ইতিমধ্যে দেশের বিভিন্ন জেলা উপজেলায় বৃক্ষরোপন ও বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। কাজের কম্পিটিশন থাকতে হবে। কর্মের মধ্য দিয়ে স্বেচ্ছাসেবক লীগ প্রমান করেছে, স্বেচ্ছাসেবক লীগ পারে, আগামী দিনেও পারবে।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক জননেতা একেএম আফজালুর রহমান বাবু। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় পরিবেশবাদী আন্দোলনে মূখ্য ভূমিকা পালন করছেন। তিনি ঝুঁকিপূর্ণ ৪৪টি দেশের প্রতিনিধিত্ব করছেন। অত্যান্ত বিচক্ষণতার সাথে জাতিসংঘে তিনি কাজ করে যাচ্ছেন। জলবায়ু সম্মেলনে সারা পৃথিবীর তাপমাত্রা ১.৫ এর মধ্যে রাখার দাবি করেছেন বিশ্বনেতা বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা। তিনি সংগঠনের প্রতিটি নেতাকর্মীকে নূন্যতম তিনটি করে বৃক্ষরোপন করার মাধ্যমে জননেত্রী শেখ হাসিনার পরিবেশবাদী আন্দোলনে অংশগ্রহণের আহবান জানান। বজ্রপাতে মানুষের মৃত্যু ঝুঁকি কমাতে উঁচু বৃক্ষ রোপণের আহবান জানান তিনি। জননেত্রী শেখ হাসিনার নির্দেশে বৃক্ষরোপণ উৎসবে পরিনত হয়েছে।

এসময় আরো বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর ট্রেজারার অধ্যাপক ডাঃ আতিকুর রহমান, ডেপুটি রেজিস্ট্রার ডাঃ শেখ আব্দুল্লাহ আল মামুন, সহযোগী অধ্যাপক ডাঃ নাজিরউদ্দিন মোল্লা, সংগঠনের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আহমদ উল্লাহ জুয়েল, উপ বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রাজীব মজুমদার রাজু, কার্যনির্বাহী সদস্য ডাঃ রাজীব কুমার সাহা।

আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি মজিবুর রহমান স্বপন, সালেহ মোহাম্মদ টুটুল, সৈয়দ নাসির উদ্দিন, কাজী মোয়াজ্জেম হোসেন, সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা, আব্দুল্লাহ আল সায়েম, কৃষিবিদ আ ফ ম মাহবুবুল হাসান মাহবুব, মেহেদী হাসান মোল্লা, দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজ, গ্রন্থণা ও প্রকাশনা সম্পাদক কেএম মনোয়ারুল ইসলাম বিপুল, অর্থ বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম আবুল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার কোবাদ হোসেন, মানব সম্পদ বিষয়ক সম্পাদক অ্যাডঃ জুয়েল আহমেদ, ডিজিটাল আর্কাইভ ও পাঠাগার বিষয়ক সম্পাদক এম এ হান্নান, উপ প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমান বিপ্লব, উপ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক সম্পাদক আব্দুল্লাহেল কাফী কার্যনির্বাহী সদস্য গোলাম রাব্বানী সহ কেন্দ্রীয় ও জাতীয় পরিষদের নেতৃবৃন্দ।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি