ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

রাজনৈতিক সমঝোতা চায় বিএনপি (ভিডিও)

আতিক রহমান পূর্ণিয়া, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৪, ২৯ ডিসেম্বর ২০২২

আওয়ামী লীগ-বিএনপি কোন রাজনৈতিক সমঝোতার সম্ভাবনা আছে কি? এই প্রশ্নে বিএনপির সঙ্গে এককভাবে কোন আলোচনার কথা উড়িয়ে দিলেও নির্বাচন কমিশন কি করে তা দেখতে চায় আওয়ামী লীগ। অন্যদিকে সময়ের প্রয়োজনে রাজনৈতিক সমঝোতার কথা বলছে বিএনপি। 

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজনীতির দুই মেরুতে অবস্থান দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও  বিএনপির। বিএনপি সরকারের পদত্যাগসহ ১০ দাবিতে আন্দোলন করছে। আর আওয়ামী লীগ বলছে, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থায় ফিরে যাওয়ার কোন সুযোগ নেই। 

এই অবস্থায় আন্দোলন কতদিন কিভাবে চালাতে চায় জানতে চাইলে বিএনপি নেতারা বলছেন এটি একটি দীর্ঘ প্রক্রিয়া।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, “এই যে আন্দোলনের ম্যারাথন রেস। আন্দোলন বন্ধ না হওয়া পর্যন্ত অনেক কিছু দেখা যাবে। কেউ আসবে আবার কিউ যাবে, একেক সময় একেকটা দেখবো আর এটাই স্বাভাবিক।”

এর মাঝে আলোচনা বা সমঝোতার কোন সম্ভাবনা আছে কিনা জানতে চাইলে দুই দলের নেতারা তা একেবারে উড়িয়ে দেননি।

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বলেন, “বিভিন্ন দূতাবাস আছে তারা যেরকম অতীতে দূতিয়ালী করেছেন এখনও করতে পারেন। গণতন্ত্রে তো সমঝোতার স্থান আছে। যখনই মতপার্থক্য হবে দুটি বা পাঁচটি দল বসে তারা সিদ্ধান্ত নেবে যে কোনো কমন গ্রাউন্ডে যাওয়া যায়কিনা।”

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, “৭১-এ গণহত্যার অভিযোগ অভিযুক্ত যারা ৭৫-এ জাতির পিতার হত্যার অভিযোগে অভিযুক্ত তাদের সঙ্গে কিসের সমঝোতা হবে। জাতীয় নির্বাচনের জন্য এটা নির্বাচন কমিশন দেখবে। নির্বাচনের দায়-দায়িত্ব কমিশনের। সরকারের সঙ্গে যদি কোনো দল কথা বলতে চায় সেটা সরকার করতে পারে। রাজনৈতিক দলের সঙ্গে আওয়ামী লীগ এই মুহূর্তে বসবে সেই তথ্য জানা নেই।”

বিএনপিকে আপাতত ছাড় না দিয়ে কৌশল নিয়ে চলতে চায় আওয়ামী লীগ।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি