ঢাকা, সোমবার   ১৯ এপ্রিল ২০২১, || বৈশাখ ৫ ১৪২৮

রমজানে দাতের যত্নে করণীয় (ভিডিও)  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩১, ২৮ মে ২০১৮ | আপডেট: ১৬:৫৪, ২৯ মে ২০১৮

একুশে টেলিভিশনের অত্যন্ত জনপ্রিয় স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান হচ্ছে ‘সিয়াম ও আপনার স্বাস্থ্য’। সম্প্রতি এ অনুষ্ঠানে রমজানে দাতের যত্ন নিয়ে আলোচনা করা হয়েছে। আলোচনা করেছেন রুট ক্যানাল স্পেশালিস্ট ও ডেন্টাল কসমেটিক সার্জন অধ্যাপক ডা. মোহাম্মদ শফি উল্লাহ। 

মাহে রমজান ইবাদতের জন্য গুরুত্বপূর্ণ একটি মাস। এটি সাধনা ও সংযমের মাস। তবে সংযমের মাস হলেও রমযানে ইফতারের সময় আমাদের বেশি খাওয়া হয়। কিন্তু এ সময়টাতে সুস্থ্য থাকার জন্য আমাদের মুখ ও দাঁতের পরিচর্যা করা খুবই জরুরি। এ কথাগুলো বলছিলেন ডা. মোহাম্মদ শফি উল্লাহ। তার দেওয়া গুরুত্বপূর্ণ টিপসগুলো আলোচনা করা হলো।

* ইফতার থেকে সেহরীর সময় পর্যন্ত আমরা বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকি। সাহরী ও ইফতারের পরে টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করতে হবে। 

* সাহরী ও ইফতারের পরে মাউথ ওয়াশ ব্যবহার করা যেতে পারে। 

* রমজানের সময় রোজা রাখা অবস্থায় পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করা যাবে না। এসময় সকাল বেলা ঘুম থেকে উঠে শুধু ব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করা যেতে পারে।

* রমজানে মেসওয়াক দিয়ে দাঁত ব্রাশ করতে পারেন। প্রয়োজনে পাঁচ ওয়াক্ত নামাজের সময়ও করা যাবে। তবে এসময় খেয়াল রাখতে হবে যেন রক্ত প্রবাহিত না হয়।

* রমজানে রোজা রাখা অবস্থায় যদি দাঁতের স্ক্যালিং বা অপারেশন করাতে হয় তখন একটি বিষয় খেয়াল রাখতে হবে যেন রক্ত বা পানি মুখ দিয়ে প্রবেশ না করে।

রমজানে দাঁত ও মুখের যত্ন সম্পর্কে আরোও বিস্তারিত জানতে বিস্তারিত ভিডিও দেখুন-

এমএইচ/এসি  

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি