ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১, || বৈশাখ ৩ ১৪২৮

রমজানে হাঁটু ব্যাথা রোগীদের ইবাদত (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৯, ৩ জুন ২০১৮ | আপডেট: ১৮:৩০, ৪ জুন ২০১৮

হাঁটু ব্যাথা এই সময়ের কমন সমস্যা। বহু মানুষ এই রোগে আক্রান্ত। একুশে টেলিভিশনের স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান ‘দি ডক্টরসে হাঁটুর ব্যাথার কারণ, প্রতিকার ও চিকিৎসা নিয়ে পরামর্শ দিয়েছেন ডা. পারভেজ আহসান। তিনি ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালের অর্থোপেডিক সার্জারী বিভাগের সহযোগী অধ্যাপক। অনুষ্ঠানের সঞ্চালনা করেন অধ্যাপক ডা. ইকবাল হাসান মাহমুদ।

প্রশ্ন : হাটু ব্যাথার কারণে অনেক সময় বিপাকের পড়তে হয়। হাটুর ব্যাথা কেন হয় ?

ডা. পারভেজ আহসান: হাটু ব্যাথা অনেক কারণে হতে পারে তবে। তবে এ ব্যাথা বেশি দেখা দেয় ৪০ বছর বয়সের উপরে। বাংলাদেশের প্রায় দেড় কোটি মানুষ হাটুর ব্যাথা আক্রান্ত। বয়সের সঙ্গে সঙ্গে মানুষের অঙ্গ প্রত্যঙ্গে অনেক পরিবর্তন হয়ে থাকে। শরীরের অধিকভার বহন করে কারণে হাটুর ব্যাথা হতে পারে।

প্রশ্ন: শুধু কি ওজন বাড়লেই হাঁটু ব্যাথা হয়?

ডা.পারভেজ আহসান: জন্মগত কারণে হাঁটু ব্যাথা হতে পারে। শরীরের ওজন বাড়লে হাঁটুর ব্যাথা হতে পারে। অতীতে কোন আঘাত জড়িত কারণে ব্যাথা দেখা দিতে পারে। নারীদের ক্ষেত্রে পুরুষের আগে হাটুর ব্যথা দেখা দিতে পারে। অনেক বলে হাঢ় ক্ষয় হয়ে যায়। তখন ব্যাথা হতে পারে।

প্রশ্ন: এখন রমজান মাস, যাদের হাঁটু ব্যাথা তাদের ক্ষেত্রে নামাজের পরামর্শ কি?

ডা. পারভেজ আহসান: এখন রমজান মাস মানুষ আল্লাহ ইবাদত করে সময় পার করে এই। একারণ অবশ্যই স্বাভাবিক হাটুতে ব্যাথা থাকলে নামাজ পড়তে সমস্যা হয়। আমার আগে তাদের ব্যাথা অবস্থা পর্যালোচনা করে দেখি। যদি ব্যাথার পরিমাণ বেশি থাকে তাহলে অবশ্যই আমরা চেয়ারে নামাজ পড়ার পরার্মশ দিয়ে থাকি।

প্রশ্ন: হাটুর ব্যাথা তীব্র হয় তাহলে কি করেন ?

ডা.পারভেজ আহসান: যদি ব্যাথার পরিমাণ বেশি থাকে। ফিজিওথেরাপি দিয়েও কাজ না করে তাহলে আমার পরামর্শ হবে অবশ্যই  সার্জারি করাতে হবে। সার্জারির মাধ্যমে এটা থেকে মুক্তি পাওয়া যায়। এর স্বাভাবিক ভাবে ব্যায়ম করা সুস্থ্য থাকা যায়।

প্রশ্ন: হাটু ব্যাথা অপারেশন মাধ্যমে কতটা সফলতা আসে?

ডা.পারভেজ আহসান: হাটুতে ব্যাথা তীব্রতা বৃদ্ধি পেলে অনেকটাই সফলতা আসে। অনেক সময় রোগীরা না জানার কারণে তার বিদেশে গিয়ে অপারেশন করে। বিদেশি অপারেশন আর আমাদের দেশের অপারেশনের ব্যায় একই রকম। না জানার কারণে অনেক বিদেশ থেকে অনেকেই অপারেশন করান। আমাদের দেশে অধিকাংশ হাসপতালে এখন হাটু সার্জারি করা হয়।

ভিডিও দেখুন নিচের লিংকে

 টিআর/ এআর


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি