ঢাকা, সোমবার   ২৭ মে ২০২৪

এশিয়ার সেরা উদ্ভাবনী প্রতিষ্ঠানের তালিকায় বাংলাদেশের ‘শপআপ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৪, ৬ মার্চ ২০২৩

বিশ্ববিখ্যাত মার্কিন সাময়িকী ফাস্ট কোম্পানি ২০২৩ সালে এশিয়ার সেরা উদ্ভাবনী প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে। ‘দ্য ১০ মোস্ট ইনোভেটিভ এশিয়া-প্যাসিফিক কোম্পানিজ অব ২০২৩’ শিরোনামের এ তালিকার তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশের স্টার্টআপ প্রতিষ্ঠান ‘শপআপ’। তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি তৈরি করা চীনা প্রতিষ্ঠান বিওয়াইডি এবং ইন্দোনেশিয়ার স্ট্রিমিং প্রতিষ্ঠান ভিডিও। 

নিজ নিজ খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি দিতে এ বছর কনজ্যুমার ইলেকট্রনিকস, ফিন্যান্স, ব্লক চেইন, ক্রিপ্টোকারেন্সি, মেটাভার্স অ্যান্ড ওয়েব থ্রি, হেলথ কেয়ার, ডেটা সায়েন্স, লাতিন আমেরিকা, মেডিকেল ডিভাইসসহ বিভিন্ন বিভাগে সেরা প্রতিষ্ঠানগুলোর আলাদা তালিকা প্রকাশ করে ফাস্ট কোম্পানি। এসব তালিকায় বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয় চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইর নামও রয়েছে।

শপআপের ব্র্যান্ড ও মার্কেটিং বিভাগের পরিচালক রাকিবুদ্দৌলা চৌধুরী বলেন, ‘বেশ কয়েক মাস আগে ফাস্ট কোম্পানির কাছে আমাদের প্রতিষ্ঠানের কার্যক্রমের তথ্য পাঠানো হয়েছিল। এরপর বিচারকদের মাধ্যমে স্টার্টআপ প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম ও সম্ভাবনা পর্যালোচনা করে বৈশ্বিক এবং অঞ্চলভেদে সেরা প্রতিষ্ঠানগুলোর এই তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানের অবস্থানভেদে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তালিকায় শপআপকে নির্বাচিত করা হয়েছে, যা আমাদের জন্য প্রাসঙ্গিক।’

এই স্বীকৃতি পাওয়াও আনন্দিত বলেও জানান তিনি। 

শপআপ মূলত প্রযুক্তির মাধ্যমে দেশব্যাপী ক্ষুদ্র-মাঝারি খুচরা বিক্রেতাদের সেবা দিয়ে থাকে। বর্তমানে শপআপের বাণিজ্যিক প্ল্যাটফর্ম মোকাম ও লজিস্টিক নেটওয়ার্ক রেডএক্স দেশের প্রায় দুই কোটি মানুষের কাছে খাদ্য ও প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দিচ্ছে। স্থানীয় খাবার সরবরাহ ব্যবস্থার বিভিন্ন সমস্যা সমাধানেও কাজ করছে প্রতিষ্ঠানটি।

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি