ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সাবমেরিন ক্যাবলের সরঞ্জাম এখন সন্দ্বীপে 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৯, ১৭ ডিসেম্বর ২০১৭

জাতীয় গ্রিড থেকে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সন্দ্বীপকে বিদ্যুতের আলোয় আলোকিত করতে সরকার ২০১৪ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ১৪৭ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেয়। এ ঘোষণার মধ্য দিয়ে সন্দ্বীপবাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্নের পালে হাওয়া লাগে। বিজয়ের মাসে সন্দ্বীপবাসীর সেই স্বপ্ন জাহাজে চড়ে এলো সন্দ্বীপ উপকূলে।

চায়না থেকে সাবমেরিন ক্যাবলের প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে তিনটি বিদেশি জাহাজ সন্দ্বীপে উপকূলে রোববার সকালে এসে পৌঁছেছে।

চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে সাগরের তলদেশ দিয়ে সন্দ্বীপে বিদ্যুৎ সংযোগ দেওয়ার কাজ শুরু হয়েছে। এ প্রকল্প আগামী বছরের জুন নাগাদ শেষ হবে। বাউরিয়া ঘাট সংলগ্ন সাবমেরিন সাব স্টেশনের কাছে জাহাজগুলো এসে পৌঁছানোর পর সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা পরিদর্শন করেছেন।

মাহফুজুর রহমান মিতা ইটিভি অনলাইনকে বলেন, `আজ সকালে সাবমেরিন ক্যাবলের সরঞ্জাম নিয়ে তিনটি বিদেশি জাহাজ সন্দ্বীপে আসে। বিদ্যুতের সরঞ্জামবাহী এসব জাহাজে গিয়ে সাবমেরিন ক্যাবলে চুমু দিয়ে এসেছি। তখন আমার প্রয়াত পিতা দ্বীপবন্ধু মুস্তাফিজুর রহমানের কথা বারবার মনে পরছিল, কারণ তার স্বপ্ন ছিল বিদ্যুতের আলোয় সন্দ্বীপকে আলোকিত করা।

কবে নাগাদ এ প্রকল্প বাস্তবায়ন হবে জানতে চাইলে? তিনি বলেন, সব ঠিক থাকলে ২০১৮ সালের জুনের মধ্যে জাতীয় গ্রিডের সঙ্গে সন্দ্বীপ যুক্ত হবে।

তিনি আরও জানান, এ প্রকল্পের কাজের জন্য ৬৬ জন চায়নিজ এসেছেন, ইতোমধ্যে সকাল থেকে এক হাজার ফিট ক্যাবল নদীতে ফেলা হয়েছে।

বাউরিয়া ঘাট এবং এনাম নাহার মোড় সংলগ্ন সাব স্টেশনের কাজ এগিয়ে চলছে। একইসঙ্গে বিদ্যুৎ সঞ্চালনের লাইন টানার কাজও এগিয়ে চলছে।

উল্লেখ্য, সন্দ্বীপে অর্থনৈতিক অঞ্চল করার ব্যাপারে সরকারের আগ্রহ রয়েছে। বিদ্যুতের আলোয় আলোকিত হলে এখানে ছোট বড় অনেকগুলি কারখানা গড়ে উঠার সম্ভাবনা রয়েছে।

কেআই/এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি