ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২, || জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

যেভাবে হোয়াটসঅ্যাপের মেসেজ মুছে ফেলবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৯, ১৭ সেপ্টেম্বর ২০১৮

হোয়াটসঅ্যাপে কোনও ভুল মেসেজ পাঠিয়ে ফেললে এখন আর সমস্যায় পড়তে হয় না। কারণ সঙ্গে সঙ্গেই তা মুছে ফেলার সুবিধেও করে দিয়েছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ।

এই ফিচার চালু হওয়ার পর থেকেই অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের মধ্যে বিষয়টি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু সমস্যা হল একটাই। যিনি পাঠাচ্ছেন এবং যাঁকে পাঠাচ্ছেন, দুজনের চ্যাট বক্স থেকেই মেসেজটি ডিলিট হয়ে যায়।কিন্তু অনেকেই চান, যে মেসেজটি মুছে ফেলা হয়েছে তা প্রাপকের মোবাইলে না দেখালেও প্রেরকের চ্যাট বক্সে দেখাক।চিন্তা নেই, গ্রাহকদের সে ইচ্ছেও একবার পূর্ণ হবে। এ নিয়ে হোয়াটসঅ্যাপ সরাসরি কোনও ফিচার না আনলেও এ প্রতিবেদনে জানতে পারবেন সেই উপায়।

মাস কয়েক আগে মেসেজ মুছে ফেলার অপশনটি চালু হয়েছিল। কিন্তু প্রেরকরাও মেসেজ ডিলিট করে দিলে তা আর দেখার সুযোগ পান না। কিন্তু প্রযুক্তির কল্যাণে কিছুই অসম্ভব নয়। আর তাই নতুন পদ্ধতি খুঁজে বের করা গেছে। আসলে এই মেসেজিং অ্যাপের নোটিফিকেশনগুলো অ্যান্ড্রয়েড সিস্টেমে রেজিস্টার করা থাকে। যা থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমে দেখা যায়। কীভাবে মেসেজ পাঠিয়ে ডিলিট করে ফেলার পরও তা দেখতে পাবেন? বিস্তারিত জেনে নিন।

‘নোটিফিকেশন হিস্ট্রি লগ’ অ্যাপটি স্মার্টফোন ইনস্টল করে নিন। গুগল প্লে-স্টোর থেকেই পেয়ে যাবেন অ্যাপটি। ফ্রি অ্যাপ। তাই খরচের কোনও ব্যাপার নেই। অ্যাপটি ইনস্টল হয়ে গেলে নোটিফিকেশন হিস্ট্রি অপশনে ক্লিক করুন। এবার খুঁজে নিন হোয়াটসঅ্যাপ নোটিফিকেশন। সেখানেই android.text  ফরম্যাটে অনায়াসে পড়া যাবে ডিলিট করে দেওয়া মেসেজগুলো।

এছাড়া মুছে ফেলা মেসেজ পড়ার অন্য একটি উপায় আছে। তার জন্য নোভার মতো কাস্টম থার্ড-পার্টি লঞ্চার ইনস্টল করতে হবে। এরপর হোমস্ক্রিনে দীর্ঘ প্রেস করলেই ভেসে উঠবে Widgets  বোতাম। সেখানে Activities  অপশনে ক্লিক করুন। সেখানকার সেটিংসে গিয়ে নোটিফিকেশন লগ-টি খুঁজে ক্লিক করলেই হোমস্ক্রিনে শর্টকাট হিসেবে এই অপশনটি চলে আসবে। ব্যস, এবার প্রয়োজন মতো মুছে ফেলা মেসেজ দেখে নিন।

সূত্র: সংবাদ প্রতিদিন।

কেআই/ এসএইচ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি