ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

১৪ মার্চ থেকে জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব

প্রকাশিত : ১৩:২৬, ২৮ জানুয়ারি ২০১৯

তরুণ প্রজন্মকে বিজ্ঞানমনস্ক করতে এবং বিজ্ঞানমুখী সমাজ গড়ে তুলতে সপ্তমবারের মতো শুরু হচ্ছে বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব-২০১৯। চলতি বছর এ প্রতিযোগিতা শুরু হবে ১৪ মার্চ থেকে। ১৪ ও ১৫ জুন ঢাকায় দু`দিনের চূড়ান্ত বিতর্কের মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।

এ লক্ষ্যে গতকাল রোববার দুপুরে সমকাল কার্যালয়ে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও সমকালের মধ্যে সমঝোতা স্মারক সই হয়। বিএফএফের পক্ষে নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী এবং সমকালের পক্ষে ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

`বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি` স্লোগানে ৬৪ জেলার ৫২০টি শিক্ষা প্রতিষ্ঠানের বিতার্কিকদের নিয়ে অনুষ্ঠিত হবে এ উৎসব। অংশ নেবে অষ্টম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা। তিন পর্বের বিতর্কে জেলা ও বিভাগ পর্যায়ের প্রতিযোগিতা শেষে দেশসেরা ১৬টি দল অংশ নেবে জাতীয় পর্যায়ের চূড়ান্ত আসরে।

উৎসবে শুধু বিতর্ক আর প্রতিযোগিতা নয়, দেশবরেণ্য সব ব্যক্তিত্বের উপস্থিতি এবং প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে আনন্দঘন পরিবেশে শিক্ষার্থীরা জানবে বিজ্ঞানের বিভিন্ন মজার ও জটিল দিক। প্রতিটি আয়োজন শুরু হবে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে। শিক্ষার্থী-দর্শক-শ্রোতার জন্য থাকবে বিবিধ ভিন্নধর্মী আয়োজন।

সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টাইমস মিডিয়ার নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) এস এম শাহাব উদ্দিন, সমকালের উপসম্পাদক আবু সাঈদ খান, বার্তা সম্পাদক মশিউর রহমান টিপু, ফিচার সম্পাদক মাহবুব আজীজ, প্রধান প্রতিবেদক লোটন একরাম, অনলাইন বার্তা সম্পাদক গৌতম মণ্ডল, সুহৃদ সমাবেশের বিভাগীয় প্রধান ও সহকারী সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ, সিনিয়র সহসম্পাদক হাসান জাকির ও সহসম্পাদক মো. আসাদুজ্জামান।

২০১৩ সাল থেকে নিয়মিত এ বিতর্ক উৎসব হয়ে আসছে। এ বছর ১৪ মার্চ শুরু হওয়ার পর জেলা পর্যায়ের বিতর্ক চলবে ১৮ এপ্রিল পর্যন্ত। ১৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত হবে বিভাগ পর্যায়ের উৎসব। ১৪ ও ১৫ জুন ঢাকায় দু`দিনের চূড়ান্ত আসরের মধ্যে দিয়ে এ বছরের মতো বিতর্ক উৎসবের পর্দা নামবে।

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি