ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

বিদ্যুৎ সাশ্রয়ে হোম অফিসের কথা ভাবছে সরকার (ভিডিও)

মানিক শিকদার

প্রকাশিত : ২২:০৩, ৭ জুলাই ২০২২

বিদ্যুৎ সাশ্রয়ে অফিস সময় কমানোসহ হোম অফিসের কথা ভাবছে সরকার। বিশ্বব্যাপী জ্বালানি সংকটের কথা তুলে ধরে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক ই ইলাহী চৌধুরী বলেছেন, এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে অনুরোধ করবে জ্বালানি মন্ত্রণালয়। 

উপদেষ্টা বলেছেন, যুদ্ধ পরিস্থিতির কারণে বিদ্যুৎ সংকট সেপ্টেম্বর পর্যন্ত থাকতে পারে। জ্বালানি সাশ্রয় করা গেলে ঘাটতি দুই হাজার থেকে পাঁচশ মেগাওয়াটে নামানো সম্ভব।    

বিদ্যুৎ খাতে সরকার ভর্তুকি দিচ্ছে ২৮ হাজার কোটি টাকা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশ্বব্যাপীই বাড়ছে জ্বালানির দাম। চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদনে যে পরিমান এলএনজি আমদানি করতে হবে সেখানে বাড়তি খরচ হবে ২৫ হাজার কোটি টাকা। 

করোনার পর রাশিয়া ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে নেমেছে কালো ছায়া। এ অবস্থায় অর্থনীতিতে ভারসাম্য রাখতে বিদুৎ উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সংকট সমাধান নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক বিভিন্ন দপ্তর ও কর্মকর্তাদের সাথে বৈঠক করেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক ই ইলাহী।

বৈঠক শেষে উপদেষ্টা বলেন, পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয়ের কোন বিকল্প নেই। 

তিনি বলেন, সরকারের বাজেট নিয়ে চাপ আছে। সে চাপ যে চলে গেছে সেটা বলা যাবে না। সুতরাং আমাদের জ্বালানি ও বিদ্যুত খাতের যে ঘাটতি এটা যে এখানে শেষ তা বলা যাবে না।   

সংকট সমাধানে অফিসের কর্মঘন্টা কমানো ও হোম অফিসের সুপারিশ করা হবে বলে জানান তিনি। এছাড়া সব ধরনের সামাজিক অনুষ্ঠান সন্ধ্যা সাতটার মধ্যে শেষ করারও আহ্বান জানানো হয়।

তৌফিক ই ইলাহী বলেন, ‘অফিস টাইম, ধর্মীয় প্রতিষ্ঠান, শপিং মলে এয়ারকন্ডিশন না চালানো; বিয়ের অনুষ্ঠান বা অন্যান্য অনুষ্ঠান যেগুলো রাত্রে হয় সেগুলি নিয়ে আমরা আলোচনা করেছি যে ৭টার মধ্যে সীমাবদ্ধ করার ব্যাপারে।’
 
এ পরিস্থিতি অনির্দিষ্ট সময় চলতে পারে, তাই সবাইকে বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ার অনুরোধ জানান তিনি।

তবে রামপাল ও এসআলম গ্রুপের বিদ্যুৎ কেন্দ্র চালু হলে সেপ্টেম্বরের পর সমস্যা কেটে যাওয়ার সুখবর জানান জ্বালানি উপদেষ্টা।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি