ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পাশে থাকতে চায় চীন (ভিডিও)

মুহাম্মদ নূরন নবী, একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৫, ১৪ মার্চ ২০২৩

নির্ভরযোগ্য-কৌশলগত অংশীদার মনে করে বলেই বাংলাদেশকে নিয়ে চীনের স্বতন্ত্র একটি নীতি রয়েছে। উন্নয়নের সঙ্গে আছে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণেও পাশে থাকতে চায় চীন। ঢাকায় ‘বাংলাদেশ চায়না সিল্ক রোর্ড ফোরাম’-এর আলোচনায় অংশ নিয়ে এমনটাই জানালেন, নবনিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। 

চীন-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক বহুমাত্রিক। ভৌগলিক অবস্থান, ভূ-রাজনৈতিক প্রেক্ষাপট তো বটেই, দুদেশের অর্থনৈতিক সম্পর্কও গুরুত্বপূর্ণ। 

অর্থনৈতিক অগ্রযাত্রায় বিশ্বের দ্বিতীয় শীর্ষ অর্থনীতি চীন। যুদ্ধ এড়িয়ে শান্তিপূর্ণভাবে কূটনৈতিক সম্পর্ক এগিয়ে নিতে বিশ্বাসী দেশটি।

পরীক্ষিত বন্ধু বাংলাদেশকে উন্নয়ন যাত্রায় সঙ্গে রাখতে হবে নিজেদের প্রয়োজনে। সেমিনারে এমন পরামর্শই এলো বিশিষ্টজনদের কাছ থেকে। 

অনেক পরাশক্তিই সামরিক জোট গঠনে বাংলাদেশের ওপর চাপ অব্যাহত রেখেছে। কিন্তু, এদেশের পররাষ্ট্রনীতি শান্তির-বন্ধুত্বের। অন্যায্য কোন আবদার আসলে চীনকে তৎপর থাকার আহবান কারো কারো। 

১৪ দল প্রধান সমন্বয়ক আমির হোসেন আমু বলেন, “এটা বাংলাদেশের মানুষের অত্যন্ত আশা।”

সরকারের সঙ্গে সরকারের নয়, দুই দেশের সম্পর্ক মানুষের সঙ্গে মানুষের। ভবিষ্যতে দ্বি-পাক্ষিক সম্পর্কের রূপরেখা নিয়ে চিন্তাভাবনার প্রয়োজন আছে, মত রাষ্ট্রদূতের। 

চীন-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কে বহু সম্ভাবনা নিহিত রয়েছে। প্রয়োজন, নিজ নিজ দেশের স্বার্থকে অক্ষুন্ন রেখে সুসম্পর্কের সুফল ঘরে তোলা। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি