ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কথাসাহিত্যিক সতীনাথ ভাদুড়ীর জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৮, ২৭ সেপ্টেম্বর ২০২০

আজ ২৭ সেপ্টেম্বর কথাসাহিত্যিক সতীনাথ ভাদুড়ীর জন্মদিন। তিনি ১৯০৬ সালে বিহারের পূর্ণিয়ায় জন্মগ্রহণ করেন। তার ছদ্মনাম ‘চিত্রগুপ্ত’। পৈতৃক নিবাস নদীয়ার কৃষ্ণনগরে। পিতা ইন্দুভূষণ ভাদুড়ী ও মাতা রাজবালা দেবী। শিক্ষাজীবন শুরু পূর্ণিয়ার জেলা স্কুলে, পাটনা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ ও বিএল পাস করেন। পরে পেশা হিসেবে পাটনায় ওকালতি করেন। এরপর কংগ্রেসের রাজনীতিতে যোগ দেন। 

পরবর্তী সময়ে কর্মপদ্ধতি নিয়ে মতবিরোধ হলে কংগ্রেস ছেড়ে সমাজতন্ত্রী দলে যোগ দেন। তিনি নানা ভাষায় পণ্ডিত ছিলেন। ১৯৪৬ সালে প্রকাশিত ‘জাগরী’ উপন্যাসের মাধ্যমে খ্যাতি অর্জন করেন। রাজনৈতিক উপন্যাস হিসেবে বাংলা সাহিত্যে এর একটি বিশেষ স্থান রয়েছে। ১৯৪৯-৫০ সালে প্যারিস ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে লেখেন ভ্রমণ কাহিনী।    

তার অন্যান্য গ্রন্থের মধ্যে গণনায়ক (১৯৪৮), চিত্রগুপ্তের ফাইল (১৯৪৯), ঢোঁড়াই চরিতমানস (১৯৪৯, ১৯৫১), অচিন রাগিণী (১৯৫৪), অপরিচিতা (১৯৫৪), সংকট (১৯৫৭) ও আলোক দৃষ্টি (১৯৬৪) উল্লেখযোগ্য। বিশেষ করে ‘ঢোঁড়াই চরিতমানস’ তাঁর বিখ্যাত উপন্যাস। বিহারের জনজীবনের চিত্র সতীনাথের রচনায় দক্ষতার সঙ্গে অঙ্কিত হয়েছে। জাগরী উপন্যাসের জন্য তিনি প্রথম ‘রবীন্দ্র পুরস্কার’ পান। 

তিনি ১৯৬৫ সালের ৩০ মার্চ মারা যান।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি