ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিনের মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১০, ২২ ডিসেম্বর ২০২০

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের এই দিনে রাজধানীর ধানমন্ডির নিজ বাসভবনে ৮২ বছর বয়সে তিনি মারা যান। পরে সিলেটের হজরত শাহজালাল মাজার সংলগ্ন কবরস্থানে তার লাশ দাফন করা হয়। 

তিনি দেশের ১১তম প্রধান বিচারপতি ছিলেন। ২০০১ সালের ২৮ ফেব্রুয়ারি বিচারপতি লতিফুর রহমান অবসর গ্রহণের পর তাকে প্রধান বিচারপতির পদে নিয়োগ দেওয়া হয়। 

১৯৬৩ সালে আইনজীবী হিসেবে সিলেট জেলা বারে যোগ দেওয়া মাহমুদুল আমিন ১৯৮৭ থেকে ২০০২ সালের ১৭ জুন পর্যন্ত উচ্চ আদালতে বিচারপতির দায়িত্ব পালন করেন।

মাহমুদুল আমিন চৌধুরীর জন্ম ১৮ জুন ১৯৩৭ সালে সিলেটের গোলাপগঞ্জ উপজেলার রনকেলী গ্রামে। তার পিতা আব্দুল গফুর চৌধুরী ছিলেন সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

বিচারপতি মাহমুদুল সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় হতে মেট্রিকুলেশন এবং এমসি কলেজ থেকে স্নাতক ডিগ্রী লাভের পর ঢাকা সিটি ল’কলেজ হতে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

মাহমুদুল আমিন চৌধুরী ১৯৬৩ সালে আইনজীবি হিসেবে সিলেট জেলা বারে যোগ দেন। জানুযারী ১৯৭৫ সালে তিনি অতিরিক্ত জেলা ও দায়রা জজ হিসেবে সরাসির নিয়োগ লাভ করেন। খুলনায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালনকালে ১৯৭৯ সালে জেলা জজ পদমর্যাদায় পদোন্নতি লাভ করেন। জামালপুর জেলার প্রথম জেলা ও দায়রা জজ হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। চাকরি জীবনে তিনি ঢাকা, জামালপুর,ফরিদপুর ও চট্টগ্রামের জেলা ও দায়রা জজ হিসেবে দদায়িত্ব পালন করেছিলেন। চট্টগ্রামে কর্মরত থাকা অবস্থায় ২৭ জানুয়ারি ১৯৮৭ সালে তিনি হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন এবং জুন ১৯৯৯ সালে আপীল বিভাগের বিচারপতি নিযুক্ত হন।

২০০১ সালের ২৮ ফেব্রুয়ারি তারিখে বিচারপতি লতিফুর রহমানের অবসর গ্রহণের প্রেক্ষিতে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি বাংলাদেশের ১১-তম প্রধান বিচারপতি হিসাবে মাহমুদুল আমিন চৌধুরীকে নিয়োগ প্রদান করেন এবং তিনি ২০০১ সালের ১ মার্চ তারিখে প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করেন ও ২০০২ সালের ১৭ জুন তারিখে ৬৫ বছর পূর্ণ হওয়ায় অবসর গ্রহণ করেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি