ঢাকা, রবিবার   ২৬ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ১১ ১৪২৮

কক্সবাজার সৈকতের ৩শ’ কেজি বর্জ্য অপসারণ

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১০:৫৯, ৯ জুন ২০২১

কক্সবাজার সমুদ্র সৈকতে পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে ওয়ার্ল্ড ফিশ বাংলাদেশের ইকোফিশ নামের একটি প্রতিষ্ঠান। এ সময় সৈকতে পড়ে থাকা প্লাস্টিকের বোতল, পলিথিন ব্যাগ, পরিত্যাক্ত ও ছেড়া জাল, প্লাস্টিক মোড়কজাত খাবারের প্যাকেট, নারকেলের খোসাসহ প্রায় তিনশ’ কেজি বর্জ্য অপসারণ করা হয়। 

মঙ্গলবার (৮ জুন) ইউএসএআইডি-এর অর্থায়নে পরিচালিত ও মৎস্য অধিদফতরের সাথে যৌথভাবে বাস্তবায়িত ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের ইকোফিশ-২ কার্যক্রমের আওতায় এ ইভেন্টের আয়োজন করা হয়।

কক্সবাজারের লাবনী পয়েন্ট, উখিয়া, টেকনাফ, রামু ও মহেশখালী সমুদ্র সৈকতে ইকোফিশ-২ প্রকল্পের উদ্যোগে পরিছন্নতা কর্মসূচি চালানো হয়। এতে স্থানীয় মৎস্যজীবী, যুব প্রতিনিধি, উপজেলা মৎস্য অফিস, ইকোফিশের কর্মকর্তাগণ এবং এর সহযোগী সংস্থার কর্মীরা অংশ নেন। 

আন্তর্জাতিক সমুদ্র দিবস পালনের অংশ হিসেবে এ কর্মসূচির আয়োজন করা হয়। এময় পরিছন্নতা কার্যক্রমে অংশগ্রহণকারীগণ সৈকত এলাকায় প্লাস্টিকের বোতল, পলিথিন ব্যাগ, পরিত্যাক্ত ও ছেড়া জাল, প্লাস্টিক মোড়কজাত খাবারের প্যাকেট, নারকেলের খোসাসহ প্রায় তিনশ’ কেজি বিভিন্ন বর্জ্য সংগ্রহ করেন।

এ প্রসঙ্গে ইকোফিশ-২ প্রকল্পের টিম লিডার ড. মো. আব্দুল ওহাব বলেন, ‘সমুদ্র আমাদের বেঁচে থাকার অন্যতম উপাদান, অক্সিজেনসহ বহুমাত্রিক খাদ্যের জোগান দেয়, জীববৈচিত্র সংরক্ষণে সহায়তা করে। তাই স্থানীয় যুব সমাজ ও জেলেদের সঙ্গে নিয়ে প্রতিমাসেই আমরা সমুদ্র সৈকত পরিষ্কার করার উদ্যোগ নিয়েছি।’

ভোলা ও পটুয়াখালীর সমুদ্র সৈকতেও পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়েছে বলে জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি