ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

নাইজেরিয়ার চেয়ে পরিসংখ্যানে এগিয়ে আর্জেন্টিনা    

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৪, ২৬ জুন ২০১৮ | আপডেট: ১৭:০০, ২৭ জুন ২০১৮

বিশ্বকাপে আজ আর্জেন্টিনার বাঁচা মরার লড়াই। নাইজেরিয়ার বিপক্ষে জয় ছাড়া তাদের আর কোনো পথ খোলা নেই। তবে এর আগে এই দুই দল আরও চারবার মুখোমুখি হয়েছিল। চারবারই আর্জেন্টিনার কাছে হেরেছে সুপার ঈগলখ্যাত নাইজেরিয়ানরা।  

রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ আজকের ম্যাচটি অনুষ্ঠিত হবে সেন্ট পিটার্সবার্গে রাত ১২টায়। এই ম্যাচটি আর্জেন্টিনার জন্য বিশেষ গুরুত্ব বহন করছে। কারণ এ ম্যাচটি জিতলে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার পথে থাকবে তারা। অবশ্য একই সময়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলবে আইসল্যান্ড। সে ম্যাচে যদি ক্রোয়েটরা আইসল্যান্ডকে হারিয়ে দেয়, তাহলেই আর্জেন্টিনা কোয়ালিফাই করবে দ্বিতীয় রাউন্ডে।

আর আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করে এবং আর্জেন্টিনা যদি নাইজেরিয়ার সঙ্গে ড্র করে তাহলে ক্রোয়েশিয়ার সঙ্গে দ্বিতীয় দল হিসেবে কোয়ালিফাই করবে নাইজেরিয়া। অন্যদিকে আর্জেন্টিনা ও আইসল্যান্ড জয় পেলে গোলের গড় হিসেবে যারা এগিয়ে থাকবে, তারাই যাবে দ্বিতীয় রাউন্ডে। 

আর নাইজেরিয়া যদি আর্জেন্টিনাকে পরাজিত করে তাহলে আইসল্যান্ড ক্রোয়েশিয়াকে পরাজিত করলেও কোনও কাজে আসবে না। সেক্ষেত্রে এই গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে ওঠে যাবে নাইজেরিয়া।

এমন সমীকরণের মাঝেই মাঠে নামছে আর্জেন্টিনা-নাইজেরিয়া। তবে বিশ্বকাপের পরিসংখ্যান নাইজেরিয়ার জন্য সুখকর নয়।

বিশ্বকাপে নাইজেরিয়ার বিপক্ষে গ্রুপ পর্বে প্রথম দু’দল মুখোমুখি হয় ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র বিশ্বকাপে। সে ম্যাচে ক্লাদিও ক্যানিজিয়ার জোড়া গোলের সুবাধে জয়ী হয় আকাশি-সাদা জার্সিধারীরা। যদিও সেবার দু’দলই দ্বিতীয় পর্বে খেলার যোগ্যতা অর্জন করে। 

এরপর ২০০২ সালে কোরিয়া-জাপান বিশ্বকাপে দ্বিতীয় বারের মতো গ্রুপ পর্বেই দেখা হয় তাদের। আর্জেন্টিনার বাতিগোল খ্যাত গ্যাব্রিয়েল বাতিস্তুতার একমাত্র গোলে জয় পায় আলবেসিলেস্তেরা। তবে ওই বিশ্বকাপে দু’দলের কেউই দ্বিতীয় পর্বে কোয়ালিফাই করতে পারেনি।

এরপর তৃতীয়বারের মতো ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে গ্রুপ পর্বেই দেখা হয় তাদের। সেই ম্যাচে আর্জেন্টিনার হয়ে গোল করেন গ্যাব্রিয়েল হেইঞ্জ। নাইজেরিয়া গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যায়।

আর সবশেষ অর্থাৎ চতুর্থবারের মতো দেখা হয় ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে। এবারও তাদের লড়াই গ্রুপ পর্ব। তবে লড়াইটি হয়েছিল মূলত লিওনেল মেসি ও আহমেদ মুসার মধ্যে। দুজনই রয়েছেন এবারের বিশ্বকাপে। আর্জেন্টিনার হয়ে লিওনেল মেসি দুটি ও মার্কাস রোহে একটি গোল করেন। আর নাইজেরিয়ার হয়ে আহমেদ মুসা দুটি গোল পরিশোধ করেন। এ বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় সুপার ঈগলরা। আর আর্জেন্টিনা হয় রানার্সআপ।

তবে বৈশ্বিক ফুটবলে আর্জেন্টিনা-নাইজেরিয়া সর্বমোট ৮টি আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়। যেখানে আর্জেন্টিনা ৫ ম্যাচে জয়, ২ ম্যাচে পরাজয় ও ১ ম্যাচ ড্র করে।

আর্জেন্টিনা তাদের সবশেষ ১৪ নভেম্বর ২০১৭ সালে মুখোমুখি হয়। যেখানে মেসিবিহীন আর্জেন্টিনাকে ৪-২ গোলে পরাজিত করে নাইজেরিয়া। তাই বোঝাই যাচ্ছে আজকের ম্যাচটি শুধু বাঁচা-মরার লড়াই নয় স্নায়ুযুদ্ধের লড়াইও। এ ম্যাচটিতে যে ভালো খেলবে তারাই যাবে পরবর্তী রাউন্ডে।

এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি