ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

অন্ধকারময় হয়ে আসছে জীবন: আতঙ্কিত উহান প্রবাসী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০০, ২৭ জানুয়ারি ২০২০

করোনাভাইরাসের হানায় লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। গত রবিবার পর্যন্ত যেখানে চীনে মৃতের সংখ্যা ছিল ৫৬। সোমবারই একধাক্কায় তা বেড়ে দাঁড়ালো ৮০। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। সে দেশের জাতীয় স্বাস্থ্য সংস্থার হিসেব বলছে, সোমবার পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২,৭৪৪ জন। 

এ অবস্থায় চীনে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে বেড়েছে আতঙ্ক। আতঙ্কের মধ্যে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন ধন্যবাদ। কারণ এরইমধ্যে সেখানে আটকে পড়া বাংলাদেশীদের দেশে ফেরত নেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে এমনই এক বাংলাদেশীর ফেসবুক স্ট্যাটাস হুবহু তুলে ধরা হলো--

শূন্য শূন্য লাগে উহানে-----!
ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে

আমি ইমশিয়াত শরীফ। চীনের হুবেই প্রদেশের উহান শহরে হোয়াজং ইউনিভার্সিটি সাইন্স এ্যান্ড টেকনোলজীতে সাংবাদিকতায় পিএইচডি করছি।

পরিবার-পরিজন ছাড়া আছি দীর্ঘদিন যাবৎ। বিশ্ববিদ্যালয়ে চলছে শীতকালীন ছুটি। ভেবেছিলাম দেশে যাবো। কিন্তু ছুটির পর Phd oral defense থাকায় যাওয়া হয়নি। পড়ালেখা, রান্না-বান্না, ফটোগ্রাফী আর বিনোদন ভালই চলছিল। বেশ হাসি-খুশি ছিলাম।

হঠাৎ করেই Coronavirus এর উৎপত্তি। তাও আবার আমার এই শহরে। প্রথম দিকে বুঝতে পারি নাই। গত ২৩ তারিখে উহান শহরটাকে যখন লকড ডাউন করে দেয়া হলো তখন হয়তো বুঝতে পারলাম হয়তো বড় আকার ধারন করবে।

সেই Coronavirus এখন ছড়িয়ে পড়ছে বিশ্বে। ফলাও করে নিউজ করা হচ্ছে গনমাধ্যম গুলোতে। এই ভাইরাসে চীনেই এ পর্যন্ত মারা গেছে ৮০ জনের মতো। অসুস্থ আছে ৩ হাজারেরও বেশি।

এই পরিস্থিতিতে এখানে প্রায় ৪ শতাধিক আটকে পরা বাংলাদেশী শিক্ষার্থীদের মাঝে আতংক-উৎকন্ঠা বাড়ছেই। সপ্তাহব্যাপী দোকান-পাট, সুপারশপ বন্ধ থাকায় ইতিমধ্যে অনেকেই খাবারের সংকটে পড়েছে।

এদিকে চলমান পরিস্থিতিতে আটকে পরা বাংলাদেশীদের দেশে ফেরত নেওয়ার নির্দেশনা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী।
অসংখ্য ধন্যবাদ প্রধানমন্ত্রী আপনাকে সেই সাথে অনেক কৃতজ্ঞতা প্রকাশ করছি এই উহান বাংলাদেশীদের পক্ষ থেকে।

পাশাপাশি আমার অসংখ্য বন্ধুবান্ধব, আত্বীয়-স্বজন, শুভাকাঙখী, সাংবাদিক বন্ধুগন ও পরিচিতজন আমার খোজ খবর নিচ্ছেন। ধন্যবাদ ও কৃতজ্ঞতা সবাইকে।

অনেকে আমার সাথে যোগাযোগ করার চেষ্টা করছেন। Wechat এবং Imo তে পাবেন আমাকে। এছাড়াও +৮৬১৫৬০৭১৮৯২৪৩ এটা আমার চীনা নাম্বার।

শূন্য শূন্য লাগছে উহান। অন্ধকারময় হয়ে আসছে জীবন । সবাই দোয়া করবেন। ইমশিয়াত শরীফ

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি