ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

অভিনেতা টম অল্টার আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩২, ৩০ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৩:০১, ৩০ সেপ্টেম্বর ২০১৭

পদ্মশ্রী সম্মানপ্রাপ্ত অভিনেতা টম অল্টার মারা গেছেন। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। বেশ কিছুদিন ধরেই তিনি স্টেজ ফোর ত্বকের ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন। শুক্রবার রাতে মুম্বইয়ে নিজের বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

টম অল্টার ১৯৫০ সালে মুসৌরিতে জন্মগ্রহণ করেন। তাঁর শিক্ষাজীবন শুরু হয় উডস্টক স্কুলে। পরে তিনি আমেরিকার ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেন।

পড়াশোনা শেষ করে ১৯৭০ সালে তিনি ভারতে ফিরে আসেন। ১৯৭২ সালে প্রায় ৮০০জন আবেদনকারীর মধ্যে থেকে তাঁকে বেছে নেওয়া হয় পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ায় পড়ার জন্য। গোটা কর্মজীবনে তিনশ’ এর অধিক ছবিতে তিনি অভিনয় করেছেন।

বড় পর্দার পাশাপাশি টেলিভিশনেও সমান উপস্থিতি ছিলো তাঁর। নব্বইয়ের দশকে টানা পাঁচ বছর ধরে চলা ধারাবাহিক ‘জুনুন’-এ তাঁকে গ্যাংস্টারের চরিত্রে দেখা গিয়েছিল।

মার্কিন বংশোদ্ভূত এই ভারতীয় অভিনেতা ১৯৭৬-এ ধর্মেন্দ্রর ‘চরস’ ছবিতে প্রথম বলিউডে পা রাখেন। এর পর অসংখ্য হিন্দি ছবিতে অভিনয় করেছেন তিনি। ‘শতরঞ্জ কে খিলাড়ি’, ‘গান্ধী’, ‘আশিকি’, ‘ক্রান্তি’, ‘বীর-জারা’-র মতো বহু ছবিতে তাঁর অভিনয় দর্শকদের নজড় কেড়েছে। বাংলা ছবি ‘কৈলাসে কেলেঙ্কারি’-তেও অভিনয় করেছেন টম। জনপ্রিয় ধারাবাহিক ‘শক্তিমান’-এ ব্যাপক ভাবে সাড়া ফেলেছিল তাঁর অভিনয়।

অভিনেতার পাশাপাশি তিনি ক্রীড়া সাংবাদিক ও পরিচালকও ছিলেন। লেখক হিসেবেও তাঁর বেশ কদর ছিল। ২০০৮ সালে তাঁকে ভারত সরকার ‘পদ্মশ্রী’ সম্মানে সম্মানিত করে।

 

সূত্র: আনন্দবাজার পত্রিকা

 

এসএ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি