ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অভিনেত্রী গ্লোরিয়া স্টুয়ার্টের জন্মদিন আজ

প্রকাশিত : ০৮:৫৮, ৪ জুলাই ২০১৯ | আপডেট: ১৮:০৯, ৪ জুলাই ২০১৯

মার্কিন চলচ্চিত্র ও মঞ্চ অভিনেত্রী, ভিজ্যুয়াল শিল্পী ও সমাজকর্মী গ্লোরিয়া স্টুয়ার্টের জন্মদিন আজ। তিনি ১৯১০ সালের ৪ জুলাই জন্মগ্রহণ করেন।

ডুবে যাওয়া টাইটানিক জাহাজ থেকে কিছু মানুষের প্রাণে বাঁচার বাস্তব কাহিনির ভিত্তিতে এক অসাধারণ প্রেমের সিনেমা তৈরি করেছিলেন পরিচালক জেমস ক্যামেরুন। সিনেমাটির নাম টাইটানিক। টাইটানিক সিনেমাতে বেঁচে যাওয়াদের অন্যতম একজন ছিলেন অভিনেত্রী গ্লোরিয়া স্টুয়ার্ট। তার বর্ণনায় ফুটে ওঠে সে দিনের টাইটানিকের সেই ঘটনার বিবরণ।

সাউদার্থ ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহণকারী স্টুয়ার্ট ১৯২০-এর দশকে উচ্চ বিদ্যালয়ের থাকাকালীন অভিনয় শুরু করেন এবং ১৯৩০ ও ১৯৪০-এর দশকে মঞ্চে অভিনয় করেন। তিনি লস অ্যাঞ্জেলেস ও নিউ ইয়র্ক সিটির লিটল থিয়েটার ও গ্রীষ্মকালীন স্টক কোম্পানিতেও কাজ করেন। ১৯৩২ সালে তিনি ইউনিভার্সাল পিকচার্সের সঙ্গে চুক্তিবদ্ধ হন। এই স্টুডিওর চলচ্চিত্রগুলোতে অভিনয় করেন তিনি। সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল দি ওল্ড ডার্ক হাউজ (১৯৩২), দি ইনভিজিবল ম্যান (১৯৩৩) ও দ্য থ্রি মাস্কেটিয়ার্স (১৯৩৯)।

১৯৪৫ সালে টুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্সের সঙ্গে স্বল্পকালীন চুক্তি শেষে স্টুয়ার্ট অভিনয় জীবন ত্যাগ করে চিত্রশিল্পী হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তিনি পরবর্তী পাঁচ দশক ফাইন প্রিন্টার হিসেবে কাজ করেন এবং চিত্র অংকন, সেরিগ্রাফি, ক্ষুদ্র চিত্র সম্বলিত বই, বনজাই, ও দেকুপাজে মনোযোগী হন। ১৯৭০-এর দশকের শেষের দিকে তিনি অভিনয়ে ফিরে আসেন এবং রিচার্ড বেঞ্জামিনের মাই ফেভারিট ইয়ার (১৯৮২) ও ওয়াইল্ডক্যাটস (১৯৮৬) চলচ্চিত্রে ক্ষুদ্র ভূমিকায় অভিনয় করেন।

স্টুয়ার্ট জেমস ক্যামেরন পরিচালিত টাইটানিক সিনেমাতে ১০১ বছর বয়সী রোজ ডসন কালভার্ট চরিত্রে অভিনয় দিয়ে প্রসিদ্ধি লাভ করেন। তার এই কাজের জন্য তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার লাভ করেন এবং একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। তার অভিনীত শেষ চলচ্চিত্র হল ভিম ভেন্ডাস পরিচালিত ল্যান্ড অব প্লেন্টি (২০০৪)। তিনি ২০১০ সালে ১০০ বছর বয়সে মারা যান।

অভিনয় ও শিল্প পেশার পাশাপাশি স্টুয়ার্ট একজন পরিবেশবাদী ছিলেন এবং স্ক্রিন অ্যাক্টরস গিল্ডের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি