ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

১৫তম প্রয়াণ দিবস

অভিনয় দিয়েই দর্শক হৃদয় জয় করেন রাজিব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪০, ১৪ নভেম্বর ২০১৯ | আপডেট: ২২:৪৭, ১৪ নভেম্বর ২০১৯

ঢালিউডের চলচ্চিত্রের শক্তিমান ও জনপ্রিয় অভিনেতা ওয়াসীমুল বারী রাজীব। যিনি রাজীব নামেই অধিক পরিচিত। অভিনয় করে কাঁদিয়েছেন, হাসিয়েছেন, মনের মধ্যে ভয়ও ঢুকিয়েছেন। অভিনয়েই যিনি দর্শকের হৃদয়ে নিজের জায়গা করেছেন।

আজ ঢাকাই চলচ্চিত্রের এ শক্তিশালী অভিনেতা ১৫তম প্রয়াণ দিবস। ২০০৪ সালের আজকের এই দিনে রুপালি পর্দার শক্তিমান এ অভিনেতা ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। 

প্রায় দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন প্রয়াত এই দর্শকপ্রিয় খল অভিনেতা। বাংলা সিনেমায় অভিনয়শিল্পীদের কাছে রাজীব এখনো আইডল। তাঁর অভিনয় দক্ষতা, ভরাট কণ্ঠস্বর ছিল অনন্য বৈশিষ্ঠ। রাজীবের চোখের ব্যবহার ছিল দুর্দান্ত। অভিনয় জীবনের স্বীকৃতিস্বরূপ শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতা হিসেবে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ছাড়াও অসংখ্য সম্মাননা লাভ করেছেন। 

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন রাজীব।

রাজীব অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘হাঙর নদী গ্রেনেড’, ‘প্রেম পিয়াসী, ‘স্বপ্নের ঠিকানা’, ‘মহামিলন’, ‘বাবার আদেশ’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘আজকের সন্ত্রাসী’, ‘দুর্জয়’, ‘দেনমোহর’, ‘বিক্ষোভ’, ‘অন্তরে অন্তরে’,‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘অনন্ত ভালোবাসা’, ‘বুকের ভেতর আগুন’, ‘দাঙ্গা’ প্রভৃতি। 

উল্লেখ্য, কীর্তিমান এ অভিনেতা ১৯৫২ সালের ১  জানুয়ারি পটুয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। চিত্রপরিচালক কাজী হায়াতের ‘খোকন সোনা’ নামের একটি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন রাজীব। ২০০৪ সালে মাত্র ৫২ বছর বয়সে এ অভিনেতা ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান।

এমএস/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি