ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

অরক্ষিত সীতাকুণ্ড ইকোপার্ক (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪১, ১৩ মার্চ ২০২১

অযত্ন-অবহেলায় ধংস হচ্ছে সীতাকুণ্ড ইকোপার্ক ও বোটনিক্যাল গার্ডেন। সংকটে পড়েছে জীব বৈচিত্র্য। পার্কের ভেতরে বেড়েছে চুরি-ছিনতাইসহ নানা অপরাধ। ফলে কমছে দর্শনার্থী। ইকোপার্কটিকে রক্ষা করে অভয়ারণ্য হিসাবে গড়ে তোলার দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

জীব বৈচিত্র্য সংরক্ষণ এবং বণ্যপ্রাণীর অভয়ারণ্য গড়ে তুলতে চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশে ১৯৯৮ সালে গড়ে তোলা হয় সীতাকুণ্ড ইকোপার্ক ও বোটানিক্যাল গার্ডেন। ২০০১ সালের ১৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই ইকোপার্কটি উদ্বোধন করেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিধন্য এই স্থান।

এই ইকোপার্ক এখন অপরাধের অভয়ারণ্য। ফলে কমছে দর্শনার্থী, অভিযোগ স্থানীয় বাসিন্দাদের।

স্থানীয়রা জানান, ইকোপার্কের পরের অংশ চন্দ্রনাথে কিছু সংঘবদ্ধ চক্র ডাকাতি করে। ফলে ইকোপার্ক দর্শনার্থীর সংখ্যা হারাচ্ছে। এটি পরিকল্পনাহীনভাবে চলছে। জীব বৈচিত্র্য ধ্বংসের পথে চলে যাচ্ছে। বছর বছর টেন্ডার হয়, যারা টিকেট বিক্রি করে তাদের মধ্যে যথেষ্ট অনিয়ম লক্ষ্য করি।

অযত্ন-অবহেলায় হুমকিতে পড়েছে এই পার্কের জীব বৈচিত্র্য। বন্য প্রাণীর অভয়ারণ্য হিসাবে গড়ে তুলতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দাবি করেছেন এলাকার সচেতন মানুষ।

গণমাধ্যম কর্মি মিজানুর রহমান ইউসুফ বলেন, এটা একটা বণ্যপ্রাণী অভয়ারণ্য হতে পারে এবং আরও বিভিন্ন জাতের গাছ লাগিয়ে এই ইকোপার্কটিকে অনেক সমৃদ্ধ করার সুযোগ আছে। 

সীতাকুণ্ড শিশু-কিশোর সংগঠক ও সাংস্কৃতিক কর্মি তপন মজুমদার বলেন, জীব বৈচিত্র্য সংরক্ষণ করার জন্য এই ইকোপার্ক। সেই ক্ষেত্রে দেখা যাচ্ছে জীব বৈচিত্র্য ধ্বংস হয়ে যাচ্ছে। এই বিষয়টি আসলে উপলব্ধি করতে হবে যাদের উপর দায়িত্ব আছে। 

ইকোপার্কের রক্ষণা-বেক্ষণের দায়িত্ব বন বিভাগের বলছেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা। 

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায় বলেন, এটি মূলত বন বিভাগের অধীনে। বন বিভাগ নিয়ন্ত্রণ করে, আর তারাও চেষ্টা করছে এটির মান উন্নয়ন করার জন্য। হয়তো অদূর ভবিষ্যতে সেটি হবে।

স্থানীয় জনগোষ্ঠির সহায়তা নিয়ে ইকোপার্ক পরিচালনার বিষয়ে কিছু আইনি জটিলতা রয়েছে বলেও জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।
ভিডিও :

এএইচ/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি