ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আইনের ইতিহাসের কালো অধ্যায় ইনডেমনিটি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৭, ২৬ সেপ্টেম্বর ২০২০

ক্যালেন্ডারে ২৬শে সেপ্টেম্বর, ১৯৭৫। আইনের শাসনের ইতিহাসে একটি কালো দিন। আইন করা হলো হত্যাকাণ্ডের বিচার চাওয়া যাবে না। এরকম কালোআইন আগে ও পরে আর কখনোই ঘটেনি। ২১ বছর পর ইনডেমনিটির মতো কালো অধ্যাদেশ বাতিল করে জাতির পিতাকে স্বপরিবারে হত্যার বিচার প্রমাণ করে ন্যায়বিচারের পথকে চিরতরে রুদ্ধ করা যায় না।

১৫ই আগস্ট কাল রাত, পৃথিবীর রাজনৈতিক ইতিহাসের নৃশংসতম একটি ঘৃণ্য অধ্যায়। ঘাতকের বুলেটে স্বপরিবারে শহীদ হন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

রক্তের দাগ তখনও শুকায়নি। জাতির পিতাকে হত্যার ৪২ দিনের মাথায়, ২৬ সেপ্টেম্বর কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে খুনি খোন্দকার মোশতাক। অধ্যাদেশে যে কোনো আদালতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের হত্যার বিচারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেয়া হয়। 

সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু বলেন, রাষ্ট্রপতি ছাড়া অধ্যাদেশটি জারি করা হয়। এটি জন্ম থেকেই অবৈধ।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ২৬ সেপ্টেম্বরের ইনডেমনিটি অধ্যাদেশ, যেটা আমার মনে হয় পৃথিবীতে আর কোথাও নেই।

জিয়াউর রহমানের মৃত্যুর পর বিচারপতি সাত্তার, জেনারেল এরশাদ এবং খালেদা জিয়া ক্ষমতায় থাকলেও কোনো সরকারই ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করেনি। বরং খুনীদের রাষ্ট্রীয়ভাবে পুরস্কৃত করা হয়েছে। সামরিক স্বৈরাচারের ভোট খেলায় খুনিদের এমপিও বানানো হয়ছে।  

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করার পরে লাভবান কারা হয়েছে, এগুলো বিশ্লেষণ করে দেখা যায় যে, জিয়াউর রহমান এই হত্যাকাণ্ডের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িত ছিল।

কুখ্যাত এই অধ্যাদেশে দীর্ঘ ২১ বছর দৃশ্যত থমকে ছিল আইনের শাসন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধু হত্যার বিচারের দরজা খুলে যায়।

সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু বলেন, যা আমি সংসদে উত্থাপন করলাম, পাস হলো। এই ইনডেমনিটি অর্ডিন্যান্সের ছুতা দিয়ে ২১ বছর বঙ্গবন্ধু হত্যা মামলার বিচার করা হয়নি।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, যদি কেউ বাংলাদেশকে ভালবাসে তাহলে তার এটা বাতিল করা উচিত ছিল। কিন্তু জিয়াউর রহমান সেটা করেনি, এরশাদ করেনি, খালেদা জিয়াও সেটা করেনি।

’৯৬ এর ১২ নভেম্বর কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করে সংসদ। পরে সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগও ইনডেমনিটি অধ্যাদেশ বাতিলের আইনকে বৈধ বলে রায় দেয়।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ইনডেমনিটি অর্ডিন্যান্স থাকলেও তাদের বিচার করা যেত। বিরাট একটা কলঙ্ক এবং জননেত্রী শেখ হাসিনা সেই কলঙ্ক দূর করেছেন।

এরই পথ ধরে দায়ের করা হয় মামলা। আইনের আওতায় আনা হয় খুনিদের। বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসে বাংলাদেশ। 

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি