ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আউটসোর্সিং পেশায় এখন লাখ লাখ তরুণ-তরুণী (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৩, ১২ জুন ২০২১

ক্রমবিকাশমান আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং পেশায় এখন লাখ লাখ তরুণ-তরুণী। পরনির্ভরশীলতা কাটিয়ে নিজেরাই হয়ে উঠছেন একেকজন উদ্যোক্তা। ঘরে বসেই অর্জন করছেন বিপুল বৈদেশিক মুদ্রা।

কাজী দ্রোহী রহমান। লেখাপড়া করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। এরপর বড় দুটি প্রতিষ্ঠানে চাকরিও করেছেন ৭ বছর। কিন্তু সৃজনশীল কর্ম, আর নিজেই কিছু করার তাগিদ অনুভব করতেন সব সময়। তাই চাকরি ছেড়ে নেমে পড়েন ফ্রিল্যান্সিংয়ে। মাত্র ৫ বছরে শুধু নিজেই নন। সফলতার আলো ছড়িয়েছেন আরও অনেকের মাঝে।  

ফ্রিল্যান্সার কাজী দ্রোহী রহমান বলেন, প্রাথমিক অবস্থায় অনেক স্ট্রাগল করতে হয়েছে, ৭-৮ মাস আমি কোন কাজই পায়নি। তারপর খুবই কম মূল্যে কাজ পেলাম, সেটা শেষ করলাম। এভাবে দু’একটা করতে করতে সেক্টরটা আমার বেশ ভালো লাগলো। 

ঘরে বসে বিশ্বের নানা প্রান্তের ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাজ করেন তিনি। তাঁর সৃজনশীল ও উদ্ভাবনী কর্ম অনুসরণ করছে বিশ্বের অনেক তরণ-তরুণী। 

কাজী দ্রোহী রহমান আরও বলেন, ফ্রান্সের একটি কোম্পানির রিসার্চ অ্যাসিস্টেন্ট হিসেবে কাজ করেছি। ওরা ফার্মাসিটিক্যাল রিলেটেড কাজ করে। অস্ট্রেলিয়ার ইনভেস্টর রিলেটেড রিসার্চ করে ওদের জন্য তিনটি প্রজেক্ট করেছি।

আউটসোর্সিংয়ে সফল, এমন অনেকের মধ্যে যশোরের শাহানুর শরিফের খ্যাতিও দেশ-বিদেশে। ৩৬ বছর বয়সী এই তরুণ গেল ৯ বছরে ৮টি অ্যাপস বানিয়েছেন। টপ রেটেড ফ্রিল্যান্সার হিসাবে আয় করছেন লাখ লাখ ডলার।
 
ফ্রিল্যান্সার শাহানুর শরীফ বলেন, ৫০ জন আমার হাতে ট্রেইন্ডআপ হয়েছে, এটা সোর্স আইটির প্রতি আমার কন্ট্রিভিশন। ফ্রিল্যান্সার ডককম থেকে প্রায় তিন কোটি টাকার মতো অর্জন করেছি। 
 
প্রতিভা আর সাফল্যকে নিজের মধ্যেই আটকে রাখতে চাননি শাহানুর। তাই বেশ কজন তরুণ-তরুণী নিয়ে গড়ে তুলেছেন একটি টিম। যারা দেশ-বিদেশের নানা ব্যক্তি-প্রতিষ্ঠানের কাজ করছেন।  

শাহানুর শরীফ আরও বলেন, আমেরিকার ট্রান্স ইন্টারন্যাশনাল একটা কোম্পানি আছে, ওরা এগ্রিকালচার নিয়ে কাজ করে। ওদের সফটওয়্যার সাপোর্ট আমি দেই, ওদের ব্যবহৃত সফটওয়্যারটি আমার হাতে বানানো। 

আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং পেশায় আগ্রহীদের প্রশিক্ষণ ও পৃষ্ঠপোষকতা দিচ্ছে বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফর্মেশন সার্ভিসেস-বেসিস। এখাতে কর্মসংস্থানের বিপুল সম্ভাবনা দেখছে সংগঠনটি। 

বেসিস পরিচালক রাশাদ কবির বলেন, এদেরকে যদি আমরা আউটসোর্সিংয়ে ইনভল্ব করতে পারি, তাতে কর্মসংস্থানের ব্যবস্থা হবে। অপরদিকে দেশের অর্থনীতিতে একটি শক্তিশালী ভূমিকা তারা রাখতে পারবে। 

চাকরির পেছনে না ছুটে নিজেদের উদ্যোক্তা হিসেবে তৈরি হতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ বাস্তবায়নে বিপিও বা আউটসোর্সিং হতে পারে সবচেয়ে বড় ক্ষেত্র।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি