ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আখেরি মোনাজাতে অংশ নিতে মুসল্লিদের ঢল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৫, ১৪ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৯:৩৩, ১৪ জানুয়ারি ২০১৮

আজ রোববার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। সকাল ১১টায় অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। আর এই মোনাজাতে অংশ নিতে ইজতেমায় মুসল্লিদের ঢল নেমেছে সকাল থেকেই। জানা যায়, এবারের মোনাজাত হবে বাংলায়, পরিচালনা করবেন মাওলানা মো. জোবায়ের। এর আগে হেদায়তি বয়ান করবেন মাওলানা আব্দুল মতিন। আর এভাবেই শেষ হবে এবারের ইজতেমার প্রথম পর্ব।

এদিকে, বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন শনিবারও বিশ্ব ইজতেমায় যোগ দিতে মুসল্লিদের টঙ্গীমুখী স্রোত অব্যাহত ছিল। কনকনে শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে বাস, ট্রাক, ট্রেন, নৌকা-লঞ্চসহ বিভিন্ন যানবাহনে চড়ে হাজার হাজার মুসল্লি টঙ্গীতে জমায়েত হন। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মুসল্লিদের আগমন অব্যাহত থাকবে বলে জানা যায়।

প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা মাঠে ঈমান, আমল, আখলাক ও দ্বিনের পথে মেহনতের ওপর আমবয়ান অনুষ্ঠিত হচ্ছে। শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে দেশ-বিদেশ থেকে আগত মুরুব্বিরা তাবলিগের ছয় ওছুলের মধ্যে দাওয়াতে দ্বিনের মেহনতের ওপর গুরুত্বারোপ করে বয়ান করেন।

বিশ্ব ইজতেমার মুরুব্বি প্রকৌশলী গিয়াস উদ্দিন জানান, রোববার সকাল ১০ থেকে ১১টায় আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। বাংলাদেশের কাকরাইলের মাওলানা মো. জোবায়ের বাংলায় আখেরি মোনাজাত পরিচালনা করবেন। আখেরি মোনাজাতের আগে যে হেদায়তি বয়ান হয়, তা পরিচালনা করবেন বাংলাদেশি মাওলানা আব্দুল মতিন। আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের ইজতেমার প্রথম পর্ব।

ইজতেমার ময়দানের বাইরে অবস্থানকারী মুসল্লি ও এলাকাবাসীকে মোনাজাতে শরিক হতে গাজীপুর ও ঢাকা জেলা তথ্য অফিসের উদ্যোগে শতাধিক মাইকের সংযোগ দেওয়া হয়েছে। গাজীপুর জেলা তথ্য কর্মকর্তা এসএম রাহাত হাসনাত জানান, ভিড়ের কারণে যারা মূল ময়দানে যেতে পারবেন না, আখেরি মোনাজাতে তাদের শরিক হতে টঙ্গীর মধুমিতা রোড, টঙ্গী বিসিক এলাকা, নোয়াগাঁও এবং চেরাগআলীর বিভিন্ন শাখা সড়কে মোনাজাতের মাইকের সঙ্গে আরও ৮০টি মাইকের সংযোগ দেওয়া হবে। একই সংখ্যক মাইক ঢাকা অংশেও সংযোগ দেওয়া হবে।

বিশেষ বাস ও ট্রেন সার্ভিস-

জেলা তথ্য কর্মকর্তা মো. রাহাত হাসনাত জানান, মুসল্লিদের সুবিধার্থে ১৯টি বিশেষ ট্রেন চলাচল করবে। এছাড়া, সব আন্তঃনগর ট্রেন টঙ্গীতে যাত্রাবিরতি করবে। বিআরটিসির দুই শতাধিক স্পেশাল বাস সার্ভিস চালু করেছে। আখেরি মোনাজাতের দিন ছাড়াও ইজতেমা চলাকালীন সময় টঙ্গী স্টেশনে দ্রুতযানসহ প্রতিটি ট্রেন যাত্রাবিরতি করবে।


মনিরুজ্জামান খান বলেন,ঘন কুয়াশা ও প্রচণ্ড শীতের মধ্যে চটের সামিয়ানার নীচে অবস্থান করায়, অস্বাস্থ্যকর পরিবেশে, খোলা আকাশের নিচে রান্না করা খাবার খেয়ে মুসল্লিরা ঠাণ্ডা, সর্দি, বদহজম, ডায়রিয়া, জ্বর, আমাশয়, কাশি, অ্যাজমাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন।

ইবনে সিনা ফ্রি মেডিকেল ক্যাম্পে কর্মরত চিকিৎসক ইশতিয়াক হোসেন জানান, গত দুই দিনে তারা আড়াই হাজার মুসল্লিকে চিকিৎসা সেবা ও বিনামূল্যে ওষুধ দিয়েছেন। ইবনে সিনা সেখানে দুইটি ইউনিটে ১৫ জন চিকিৎসকসহ ১৫ জন স্টাফ স্বাস্থ্যসেবায় নিয়োজিত রয়েছেন। তাদের মতো গাজীপুর সিভিল সার্জন কার্যালয়, আঞ্জুমান মফিদুল ইসলাম, হোমিওপ্যাথিক ওয়েল ফেয়ার ফাউন্ডেশন, হাফেজী হুজুর রহ. সেবা সংঘ, ইসলামিক মিশন, গ্রামীণ ফোন, যমুনা ব্যাংক ফাউন্ডেশন, র‌্যাব, বাংলাদেশ মানবাধিকার কমিশন, টঙ্গী ওষুধ ব্যবসায়ী কল্যাণ সমিতিসহ প্রায় অর্ধশত ফ্রি মেডিকেল ক্যাম্প থেকে প্রতিদিন হাজার হাজার অসুস্থ রোগীকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের শুরু হবে আগামী ১৯ জানুয়ারি। ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার আসর।

২০১৯ সালের বিশ্ব ইজতেমা ১১জানুয়ারি

তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি মো. গিয়াস উদ্দিন জানান, শুক্রবার রাতে তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বিদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত হয় আগামী বছরের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হবে ১১, ১২ ও ১৩ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ১৮, ১৯ ও ২০ জানুয়ারি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি