ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

আগামী বছর বাজারে আসছে ভাঁজ-যোগ্য স্মার্টফোন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩১, ২৪ অক্টোবর ২০১৭

আগামী বছর বাজারে আসতে যাচ্ছে ভাঁজ-যোগ্য স্মার্টফোন। স্যামসাং, অ্যাপল, নকিয়া, জেডটিই, লেনোভোর মতো প্রতিষ্ঠান ভাঁজ করা স্মার্টফোন তৈরিতে আগ্রহ দেখিয়েছে আগেই ।

এবার চীনের অন্যতম প্রযুক্তিপণ্য নির্মাতা হুয়াওয়েও আগ্রহ দেখিয়েছে ভাঁজ করা যায় এমন স্মার্টফোন তৈরিতে। সম্প্রতি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটকে দেওয়া এক সাক্ষাৎকারে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের সিইও রিচার্ড ইয়ু ভাঁজ করা (ফোল্ডঅ্যাবল) স্মার্টফোন তৈরির কথা জানিয়েছেন।

ইয়ু বলেন যে, হুয়াওয়ে ভাঁজ করা (ফোল্ডঅ্যাবল) স্মার্টফোনের নমুনা তৈরিতে কাজ শুরু করেছে। আগামী বছর নাগাদ এ ফোন বাজারে দেখা যেতে পারে। হুয়াওয়ে ছাড়া কেবল স্যামসাং ভাঁজ করা স্মার্টফোনের বিষয়টি নিশ্চিত করেছে।

রিচার্ড ইয়ু জানান, প্রোটোটাইপ তৈরি করলেও এখনই ভাঁজ করা (ফোল্ডঅ্যাবল) স্মার্টফোন বাজারে ছাড়া হচ্ছে না। একটি স্মার্টফোন দুটি স্ক্রিন থাকবে-এমন স্মার্টফোন তৈরি করা হচ্ছে। তবে স্মার্টফোনের দুটি স্ক্রিনের মধ্যে সামান্য ফাঁক থেকে যাচ্ছে। ওই ফাঁক বন্ধ করার চেষ্টা করা হচ্ছে। আগামী বছরের মধ্যেই এ সমস্যা সমাধান হয়ে যাবে। গত মাসে স্যামসাং কর্তৃপক্ষ আগামী বছরে তাদের ভাঁজ করা গ্যালাক্সি স্মার্টফোন আনার পরিকল্পনার কথা প্রকাশ করে। ওই ফোনে সহজে বাঁকানো যায়-এমন ডিসপ্লে ব্যবহার করা হবে। স্যামসাং কর্তৃপক্ষও তাদের ওই স্মার্টফোন তৈরিতে কারিগরি সমস্যার কথা জানায়।

চলতি বছরে সবচেয়ে আলোচিত ট্রেন্ড বেজেল বিহীন স্মার্টফোন। হুয়াওয়ে মনে করছে, স্মার্টফোনে নকশার ক্ষেত্রে পরবর্তী বড় পরিবর্তন হবে ভাঁজ করা স্মার্টফোনের মাধ্যমে। ইতিমধ্যে জেডটিই এক্সন এম মডেলের ভাঁজ করা ফোন উন্মুক্ত করেছে।

 

সূত্র : এনডিটিভি

এমআর/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি