ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

আজ আবহাওয়া শুষ্ক থাকবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৮, ১১ নভেম্বর ২০১৯

দেশের অনেক জায়গা আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। এছাড়া চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। অন্যদিকে, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং দিনের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। 

গতকাল সোমবার সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসের সিনপটিক (সারসংক্ষেপ) অবস্থায় বলা হয়েছে, খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ সামান্য উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রথমে গভীর নিম্নচাপে এবং পরবর্তীতে নিম্নচাপে পরিণত হয়েছে এবং এটি গতকাল রোববার সন্ধ্যায় নোয়াখালী, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলে অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমশঃদুর্বল হতে পারে। গভীর নিম্নচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। 

ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার যা অস্থায়ীভাবে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়ায় পরিণত হতে পারে। গতকাল সন্ধ্যায় রোববার ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৪ শতাংশ। 
আজ সোমবার ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ১১ মিনিটে এবং সূর্যাস্ত হবে ৫টা ১৪ মিনিটে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার উন্নতি হবে পারে এবং বর্ধিত ৫ দিনের আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। 

গতকাল রোববার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বরিশালে ২৮৮ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩০ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৭ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাব কেটেছে বলে জানা গেছে। বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার ট্রলারকে আজ সোমবার সকাল পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছিল। 

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি