ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আজ থেকে শুরু হচ্ছে ডিজিটাল বাংলাদেশ মেলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৩, ১৬ জানুয়ারি ২০২০

তথ্যপ্রযুক্তি ও টেলিযোগাযোগভিত্তিক প্রযুক্তি প্রদর্শনী ‘ডিজিটাল বাংলাদেশ মেলা ২০২০’ শুরু হচ্ছে আজ। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে তিন দিনের এ মেলা।

ডাক ও টেলিযোগযোগ বিভাগের আয়োজনে এ মেলায় কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, রোবটিক্স, বিগডাটা, ব্লকচেইনের পাশাপাশি ফাইভজি প্রযুক্তি প্রদর্শিত হবে।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘ডিজিটাল প্রযুক্তি উদ্ভাবন, উপযোগী মানবসম্পদ সৃষ্টি, ডিজিটাল প্রযুক্তির আধুনিক সংস্করণের সঙ্গে জনগণের সেতুবন্ধ তৈরি এবং ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরাই ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’র মূল লক্ষ্য।’

তিনি আরও জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের বছরে প্রথমবারের মতো এ মেলা আয়োজিত হচ্ছে। মেলার প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর সোনার বাংলার প্রযুক্তির মহাসড়ক’।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মেলা উদ্বোধন করবেন।

মোস্তাফা জব্বার বলেন, ‘বর্তমান সরকার ২০০৯ সালে দায়িত্ব গ্রহণকালে বাংলাদেশের টেলিডেনসিটি ছিল ৩০ শতাংশের মতো। মার্চ ২০১৯ পর্যন্ত এ হার ৯৮ দশমিক ৪৬ শতাংশে উন্নীত করা সম্ভব হয়েছে। ২০২০ সালের মধ্যে এ হার শতভাগে উন্নীত করার পরিকল্পনা রয়েছে।

মেলায় ২৮টি প্যাভিলিয়ন, ২৯টি মিনি প্যাভিলিয়ন এবং ২৬টি স্টলে ডাক ও টেলিযোগাযোগ সম্পর্কিত সরকারি প্রতিষ্ঠান ছাড়াও ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা, নেটওয়ার্কিং পণ্য নির্মাতা ও পরিবেশক, ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত স্মার্টফোন ও ল্যাপটপ নির্মাতা কোম্পানি, অনলাইন শিক্ষা ও চিকিৎসা সম্পর্কিত প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

মেলা উপলক্ষে রাজধানীর পাঁচটি রুটে শাটল বাস সার্ভিস চালু করেছে আয়োজকরা। রাজধানীর উত্তরা, মালিবাগ, মতিঝিল, আজিমপুর ও মিরপুর থেকে প্রতিদিন সকাল ১০টা ও দুপুর ১টায় বাসগুলো মেলার উদ্দেশে ছেড়ে যাবে। মেলা শেষে দর্শনার্থীদের নিয়ে রাত ৮টায় বাসগুলো আবার নিজ নিজ রুটে ফিরে যাবে। সবার জন্য উন্মুক্ত মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি