ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

আজ সিঙ্গাপুর যাচ্ছে ইসির প্রতিনিধি দল

প্রকাশিত : ১০:৩৩, ৩ মার্চ ২০১৯

প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার কার্যক্রমের অংশ হিসেবে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সিঙ্গাপুর যাচ্ছে আজ। রোববার বিকালে সিঙ্গাপুর উদ্দেশে দেশ ত্যাগ করার কথা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্ট কর্মকর্তা বলছেন, প্রবাসীদের ভোটার করার কার্যক্রম হাতে নেয়ার জন্য সিঙ্গাপুরকে পাইলট কান্ট্রি হিসেবে গ্রহণ করেছি। ৩ মার্চ একটি প্রতিনিধি দল সেখানে যাবে। সেখানে প্রবাসীদের ভোটার করা নিয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে।

এবিষয় ইসির সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, প্রবাসীরা ৭, ৮, ১০ দিনের জন্য দেশে আসেন। পরিবারের সঙ্গে সময় কাটান, এর মধ্যে জাতীয় পরিচয়পত্র করতে গিয়ে হন্যে হয়ে এর কাছে ওর কাছে গিয়ে ঘোরেন। কিন্তু জাতীয় পরিচয়পত্র করতে পারেন না। এরপর আবার বিদেশে ফিরে যান।

তিনি বলেন, জাতীয় পরিচয়পত্রের অভাবে তারা জমি কিনতে পারেন না, ব্যাংকে অ্যাকাউন্ট করতে পারেন না, একটা সিম কার্ড তুলতে পারেন না, চাকরি নিতে পারেন না, বিদেশ থেকে যে টাকা পয়সা নিয়ে আসেন তার যথাযথ ব্যবহার করতে পারেন না। সেজন্য আমরা বিদেশে গিয়েও প্রবাসীদের তথ্য সংগ্রহ করব। প্রাথমিক পর্যায়ে আগামীকাল আমার নেতৃত্বে একটি টিম সিঙ্গাপুর যাব। সেখানে ১ লাখ ৩০ হাজার প্রবাসী রয়েছেন, যার মধ্যে ৫৫ হাজারের কোনো এনআইডি কার্ড নেই। তারা শুধু পাসপোর্ট নিয়ে ওখানে অবস্থান করছেন। ওই ৫৫ হাজার নাগরিককে যদি আমরা এনআইডি কার্ড দিতে পারি তাহলে তারা যখন দেশে আসবেন, তখন তারা বিভিন্ন নাগরিক সুবিধা পেয়ে যাবেন।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি