ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

আত্রাইয়ে জমির অবৈধ দখল মুক্ত করতে হুলিয়া জারি

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ২৩:২৪, ১৬ আগস্ট ২০২০

নওগাঁর আত্রাই উপজেলা সদরের প্রায় ৫০ কোটি টাকা মূল্যের ১৬ একর ৬২ শতক সরকারি সম্পত্তি উদ্ধার ও অবৈধ দখল মুক্ত করতে হুলিয়া জারি করা হয়েছে। সরকারি সম্পত্তিতে লাল নিশানা টাঙ্গিয়ে গত কয়েকদিন ধরে উপজেলা সদরে ঢোল শহরত পিটিয়ে ও মাইকিং করছে উপজেলা প্রশাসন। একই সাথে ওই সম্পত্তির উপর সকল ধরনের নির্মাণ কার্যক্রম বন্ধেরও নির্দেশ দেওয়া হয়েছে। এরই অংশ হিসাবে আবারো রোববার দুপুরের দিকে উপজেলা সদরে মাইকিং করা হয়। 

এসময় উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ছানাউল ইসলাম,সহকারী কমিশনার(ভূমি) আরিফ মুর্শেদ মিশু, আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মোসলেম উদ্দিনসহ ব্যবসায়ী মহল উপস্থিত ছিলেন। এদিকে স্বাধীনতার পরে এই প্রথম এধরনের উদ্যোগ গ্রহন করায় এলাকার সচেতন মহলে বিষয়টি টক অব দি টাউনে পরিনত হয়েছে। 

এলাকার একাধিক সূত্রে জানা গেছে,নওগাঁর আত্রাই উপজেলা পাটের জন্য বিখ্যাত। তৎকালীন  বিশাল নদী বন্দরের কারনে ১৯১৭ সালে ব্রিটিশ র‌্যালী ব্রাদার্স কোম্পানি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান সেখানে পাট কেনা বেচার বিশাল একটা ব্যবসা শুরু করেন। আর এই পাট সংরক্ষন ও পাটের বেল তৈরি করার জন্য উপজেলার বিহারীপুর,সদুপুর,আমরুল কসবা ও ভর তেতুলিয়া মৌজায় ১৬ একর ৬২ শতক জায়গার উপর র‌্যালী ব্রাদার্স নামে প্রতিষ্ঠানটি স্থাপন করা হয। এখান থেকে পাট ক্রয় করে নিযে যাওয়া হতো পাট কলে।

স্বাধীনতা পরবর্তিতে পাটকলগুলো সরকারী নিয়ন্ত্রণে আনা হয। পাটকলের ব্যবসা লোকশান যেতে শুরু করলে ১৯৯৩ সালে আত্রাই এই প্রতিষ্ঠানের সমস্ত কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। এর পর থেকে নানাভাবে ও নানা উপায়ে বিশাল এই সম্পত্তি অবৈধ দখলে চলে যেতে থাকে। আবার তদারকির কেউ না থাকায় বিশাল এই সম্পত্তির সরঞ্জামাদি লুটপাট হয়। এসব জায়গায় এখন কেউ দোকান ঘর,হোটেল,বসতবাড়িসহ নানা ধরনের প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। বর্তমানে ওই সম্পত্তির কিছু অংশে দুটি টিনের ছাউনির বিশাল আকৃতির পরিত্যক্ত গুদাম ও সেই সময় অফিস হিসেবে ব্যবহৃত একটি ভবন ছাড়া প্রতিষ্ঠানের আর কোনো চিহ্ন নেই।

উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, গত কয়েক যুগ ধরে প্রচারিত হয়ে আসা আত্রাই-নাটোর সড়কের পশ্চিম পাশে এবং আত্রাই-ভবানীগঞ্জ সড়কের দক্ষিণ পাশে অবস্থিত ১৬ একর ৬২ শতক জমি র‌্যালী ব্রাদার্স পরবর্তীতে জুটমিল কর্পোরেশন এর নামে খ্যাত জায়গা। বিভিন্ন সময় সরকারের চোখ ফাঁকিদিয়ে র‌্যালী ব্রাদার্স পরবর্তীতে জুটমিল কর্পোরেশন তাদের জায়গা বলে বিভিন্ন জনকে অবৈধভাবে লিজ দিলেও এ জমিগুলো ১নং খাস খতিয়ানভুক্ত। অনেকে লিজ নিয়ে, আবার কেউবা পেশি শক্তি প্রয়োগ করে প্রকৃত পক্ষে সরকারের এ জায়গাগুলো দখল করে স্থাপনা নির্মাণের মাধ্যমে অনেকে নিজে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছে। আবার অনেকে অর্থের বিনিময়ে নির্মিত ঘরগুলো হস্তান্তরিত করে চলেছেন। ফলে যুগ যুগ ধরে সরকার কোটি কোটি  টাকা রাজস্ব প্রাপ্তি হতে বঞ্চিত হয়ে আসছে। 

এ ব্যাপারে আত্রাই উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক তপন কুমার সরকার ও উপজেলার ব্যবসায়ী শামসুল আলম বলেন,দীর্ঘদিন পর সরকারি সম্পত্তি উদ্ধার যে পদক্ষেপ গ্রহন করা হয়েছে তা অবশ্যই প্রশংসার দাবি রাখে। সরকারি সম্পত্তি উদ্ধারে উপজেলা প্রশাসনকে সব ধরনের সহযোগীতা প্রদান করা হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম বলেন, রেলি ব্রাদার্স পরবর্তীতে জুটমিল কর্পোরেশন নিজেরা মালিক না হয়েও অবৈধভাবে সম্পত্তিগুলোর লিজ দেয়। এক শ্রেণির স্বার্থান্বেষী মহল নাম ভাঙ্গিয়ে অবৈধভাবে সম্পত্তি দখল করে তাদের স্বার্থসিদ্ধি করে। রেলি ব্রাদার্স পরবর্তীতে জুটমিল কর্পোরেশনের অস্তিত্ব না থাকায় এবং এ জায়গাগুলো সরকারী হওয়ায় দখলমুক্ত করা হচ্ছে। তিনি আরো বলেন, এ জায়গাগুলো দখলমুক্ত করে শেখ রাসেল মিনি স্টেডিয়াম এবং এলাকাবাসীর ব্যবসা-বাণিজ্য করার জন্য স্থায়ী স্থাপনা নির্মানে সরকারের পরিকল্পনার কথাও   জানান তিনি।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি