ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আম্পান’র আঘাতে ২ জনের প্রাণহানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৭, ২০ মে ২০২০ | আপডেট: ২০:৩৬, ২০ মে ২০২০

ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবীয় চিত্র।

ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবীয় চিত্র।

ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে দেশে এখন পর্যন্ত দুইজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় একজন এবং চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপ উপকূলে এক যুবকের মৃত্যু হয়েছে। 

কলাপাড়া স্থানীয় প্রশাসন সূত্রে জানা যায়, মারা যাওয়া ওই ব্যক্তি ঘূর্ণিঝড় প্রস্তুতি দলের সদস্য ছিলেন। নৌকাযোগে একটি খাল দিয়ে যাওয়ার সময় দমকা হাওয়ায় নৌকাটি দুলতে থাকে। এতে তিনি পানিতে পড়ে যাওয়ার পর গামবুট ও গায়ে ভারি পোশাক থাকার কারণে আর উঠতে পারেননি। তবে তার বিস্তারিত পরিচয় জানা যায়নি।

অন্যদিকে, সুপার সাইক্লোন আম্পানের প্রভাবে উত্তাল জোয়ারের স্রোতে সন্দ্বীপ উপকূলে এক যুবকের মৃত্যু হয়েছে। বুধবার (২০ মে ) নতুন চর থেকে মৃত সালাউদ্দিনের লাশ উদ্ধার করেছে স্থানীয়রা। সালাউদ্দিন পৌরসভা ২নং ওয়ার্ডের হোনাজীর বাড়ির আবুল কাশেমের পুত্র।

স্থানীয়রা জানায়, জেগে ওঠা চরে উড়ি ঘাস কাটতে গিয়ে জোয়ারে ভেসে যায় সালাউদ্দিন। পরে তার মৃতদেহ উদ্ধার করা হয়।

এদিকে, উপকূলীয় জেলা নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৯ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে। তবে মোংলা ও পায়রা বন্দরে আগের মতোই ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সতর্ক সংকেতে আরও বলা হয়, উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে উপকূলীয় এলাকা প্রায় ২৪ লাখ লোক আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। 

ইতোমধ্যে সাইক্লোন আম্পান বাংলাদেশের উপকূলে আঘাত হেনেছে। এটি উপকূল দিয়ে অতিক্রম করা শুরু করেছে। আজ বুধবার বিকেলে ৪টার দিকে সাগর উপকূলের পূর্ব দিকে সুন্দরবন ঘেঁষা পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ দিয়ে অতিক্রম করছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এখন (সন্ধ্যা ৬টায়) পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে ঘূর্ণিঝড় আম্পানের অগ্রবর্তী অংশ আঘাত হানতে শুরু করেছে। সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন বিষয়টি নিশ্চিত করেন। 

এমএস/এসি/এনএস


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি