ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আয়কর সীমার নিচে থাকা ব্যক্তিরা পাবেন বিনা মূল্যে আইনি সেবা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৭, ৮ অক্টোবর ২০১৭ | আপডেট: ২০:১০, ৯ অক্টোবর ২০১৭

যেসব ব্যক্তির বার্ষিক আয় সরকার–নির্ধারিত আয়কর সীমার নিচে, এখন থেকে তারা বিনা মূল্যে সরকারি আইনি সহায়তা পাবেন। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সভাক‌ক্ষে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার (এনএলএসও) পরিচালনা বোর্ডের সভায় আজ রোববার এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন আইনমন্ত্রী আনিসুল হক।

সিদ্ধান্ত অনুযায়ী চলতি ২০১৭-১৮ অর্থবছরে সাধারণ ব্যক্তির ক্ষেত্রে ২ লাখ ৫০ হাজার, নারী ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের ব্যক্তির ক্ষেত্রে তিন লাখ, প্রতিবন্ধী ব্যক্তির ক্ষেত্রে চার লাখ এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে ৪ লাখ ২৫ হাজার টাকার নিচে যাদের বার্ষিক আয় তারা বিনা মূল্যে সরকারি আইনি সহায়তা পাবেন। সুপ্রিম কোর্টে এর আগে বিনা মূল্যে সরকারি আইনি সেবা পাওয়ার ক্ষেত্রে বার্ষিক আয় ১ লাখ ৫০ হাজার টাকা এবং অধস্তন আদালতের জন্য বার্ষিক আয়সীমা এক লাখ টাকা ছিল।

সভায় আরও কয়েকটি বিষয়ে প্রস্তাব অনুমোদন করা হয়। এর মধ্যে রয়েছে দায়িত্বপ্রাপ্ত জেলা লিগ্যাল এইড কর্মকর্তাদের ‘দায়িত্ব ভাতা’ মাসিক এক হাজার টাকা থেকে বাড়িয়ে দেড় হাজার টাকা নির্ধারণ, শ্রম আদালতের বিশেষ কমিটি প্রবিধানমালা, ২০১৬ সংশোধন, চৌকি আদালতে লিগ্যাল এইড কমিটির জন্য ১৯টি খসড়া ফরম অনুমোদন এবং জাতীয়ভাবে প্রতিষ্ঠিত আইন ও মানবাধিকার ইস্যুতে কার্যক্রম পরিচালনাকারী বেসরকারি সংস্থার একজন সদস্যকে মনোনয়ন দেওয়ার প্রস্তাব।

সভায় আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সহায়–সম্বলহীন এবং নানাবিধ আর্থসামাজিক কারণে বিচারপ্রাপ্তিতে অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে ‘আইনগত সহায়তা প্রদানকল্পে আইনগত সহায়তা আইন, ২০০০ প্রণয়ন করা হয়েছে। এ আইনের সফল বাস্তবায়নে বর্তমান সরকার অত্যন্ত আন্তরিক।

সভায় আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক মো. জাফরোল হাসানসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি