ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ইউএস বাংলার বিমান দুর্ঘটনা: নেপালের তদন্ত প্রতিবেদন ভিত্তিহীন

প্রকাশিত : ১৮:২২, ২৮ জানুয়ারি ২০১৯ | আপডেট: ২৩:০২, ২৮ জানুয়ারি ২০১৯

নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় ইউএস-বাংলার উড়োজাহাজ দুর্ঘটনার বিষয়ে বাংলাদেশি তদন্তকারী ক্যাপ্টেন সালাহউদ্দিন এম রহমতুল্লাহ বলেছেন, নেপালের তদন্তে বলা হচ্ছে পাইলট ককপিটে বসে ধূমপান করছিলেন। এ নিয়ে বিতর্কের কিছু নেই। কারণ, এয়ারক্রাফটে ধূমপান না করার আন্তর্জাতিকভাবে কোনো বিধিনিষেধ নেই। তবে টয়লেটে ধূমপান না করার জন্য নির্দেশনা থাকে। সুতরাং এটি দুর্ঘটনার কোনো কারণ নয়। তাদের তদন্ত প্রতিবেদন সঠিক নয়। তাদের তদন্ত প্রতিবেদন ভিত্তিহীন।

সোমবার বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

পাইলট আবিদ সুলতানকে মূলত দায়ী করে ভারত ও নেপালের তদন্ত প্রতিবেদনকে ‘ভিত্তিহীন’ আখ্যা দিয়েছেন তদন্ত দলের সঙ্গে যুক্ত বাংলাদেশি তদন্তকারী ক্যাপ্টেন সালাহউদ্দিন এম রহমতুল্লাহ। তিনি বলেন, ক্যাপ্টেনের ল্যান্ডিংয়ের প্রস্তুতিকালে কন্ট্রোল টাওয়ারের আরও সতর্ক থাকা দরকার ছিল।

উল্লেখ্য, গত বছরের ১২ মার্চ ৭১ জন আরোহী নিয়ে ঢাকা থেকে কাঠমান্ডুগামী বাংলাদেশের বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলার ফ্লাইট বিএস২১১ ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বিধ্বস্ত হয়। এতে নিহত ৫১ জনের মধ্যে ২২ জন নেপালি ও একজন চীনা নাগরিক, অন্যরা সবাই বাংলাদেশি।

সোমবার ভারতের সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালের (এএনআই) এক প্রতিবেদনে জানানো হয়েছে, ভয়াবহ এই দুর্ঘটনার তদন্তে একটি কমিশন গঠন করা হয়েছিল। সেই তদন্ত কমিশন গত রোববার চূড়ান্ত তদন্ত প্রতিবেদন পেশ করেছে।

প্রতিবেদনে দেয়া তথ্য অনুযায়ী, চলন্ত বিমানের ককপিটে বসেই ধূমপান করছিলেন পাইলট। তদন্ত শেষ হওয়ার আগেই গেল বছরের আগস্টের শেষ দিকে নেপালি গণমাধ্যম দ্য কাঠমান্ডু পোস্ট এক প্রতিবেদনে একইভাবে দায় চাপানো হয়েছিল পাইলট আবিদের ওপর। কাঠমান্ডু পোস্টের ওই প্রতিবেদনে তখন উদ্বেগও জানিয়েছিল তদন্ত কমিশন। অথচ পাঁচ মাসের মাথায়ই ভিত্তিহীন ওই প্রতিবেদনের সুরেই কথা বলছে তদন্ত কমিশন।

তদন্ত কমিশন এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে, দেশের অভ্যন্তরে ও আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে কোম্পানির ধূমপান নিষিদ্ধের নিয়ম আছে। কিন্তু কমিশনের হাতে আসা তথ্যমতে বিমানটির পাইলট ইন কমান্ড (পিআইসি) ছিলেন একজন ধূমপায়ী। ককপিট ভয়েস রেকর্ডার (সিভিআর) থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিমান চলাকালীন ককপিটে বসে ধূমপান করছিলেন তিনি।

তদন্ত কমিটির ওই বিবৃতিতে আরও বলা হয়, তদন্ত কমিশন এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, বিমানটির নিয়ন্ত্রণকারীর অপারগতা ও ক্রু সদস্যদের পরিস্থিতিগত সচেতনতার অভাবেই এই দুর্ঘটনাটি ঘটেছে।

দুর্ঘটনার সম্ভাব্য কারণ হিসেবে যে সব বিষয়কে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তা নিম্নে কিছু অংশ তুলে ধরা হলো-

* বিমান উড্ডয়নে আগে যে ব্রিফিং করা হয়েছে, তার সময় যথার্থ ছিল না। কারণ বিমানটি দুপুরে রওনা হওয়ার কথা থাকলেও পাইলটকে ব্রিফ করা হয়েছে সকালে। এর মাঝে আরো চারটি অভ্যন্তরীণ ফ্লাইটও ছিল।

* যিনি বিমানটি চালাচ্ছিলেন, সেই পাইলট আরেকজন নারী সহকর্মীর আচরণের কারণে মানসিক চাপের মধ্যে ছিলেন বলে মনে হয়েছে এবং রাতে পর্যাপ্ত ঘুমানোর সময় পাননি।

* রানওয়ে ২০তে অবতরণের ক্ষেত্রে কম্পিউটার ‘সিমুলেটর’-এ আগে প্রস্তুতি নেনটি বিমান ক্রুরা।

* বিমান কর্মীদের মধ্যে যোগাযোগের দুর্বলতা।

* নিয়ম মেনে যথাযথ প্রক্রিয়া অনুসরণে ব্যর্থতা

* বিমানটির ল্যান্ডিং গিয়ার যে নামানো হয়নি, সেটা যথাসময়ে দেখা হয়নি।

* একই সময়ে বিমান চালনা এবং টাওয়ারের সঙ্গে যোগাযোগ রক্ষা করায় পাইলটের ওপর অতিরিক্ত কাজের চাপ বেড়ে যাওয়া।

* ক্রুদের রানওয়ে ঠিকভাবে দেখতে না পারা এবং রানওয়ের সমান্তরালে বিমানটি আনতে না পারার পরেও পরিস্থিতি বুঝতে ব্যর্থ হওয়া।

* অতিরিক্ত গতি, রাডার তথ্যের অপর্যাপ্ততার কারণে মূল ল্যান্ডিং গিয়ারটি রানওয়েতে যথাযথভাবে নামাতে না পারা।

* পুরো প্রক্রিয়ার সময় গতি, উচ্চতা এবং বিমানের অন্যান্য নির্দেশকগুলো নজরদারি না করা।

* বিমানটির যাত্রাপথের ওপর কাঠমান্ডুর কন্ট্রোল টাওয়ারে নজরদারির ঘাটতি ছিল এবং একটি মিসড অ্যাপ্রোচ প্রসিডিউর অনুসরণ করার কোনও নির্দেশনাও দেওয়া হয়নি।

* রানওয়ে প্রসঙ্গে বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ার এবং বিমান ক্রুদের মধ্যে যোগাযোগের পরিষ্কার ভুল বোঝাবুঝি। বিমানটি কোন দিক থেকে রানওয়েতে অবতরণ করবে তা নিয়ে মারাত্মক বিভ্রান্তি তৈরি হয়েছিল কন্ট্রোল টাওয়ারের সঙ্গে।

* বিমানবন্দরের ক্রুদের তাদের অবস্থান সম্পর্কে সতর্ক করতে কন্ট্রোল টাওয়ারের ব্যর্থতা।
এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি