ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইতালিতে বঙ্গমাতার ৯১তম জন্মর্বাষিকী উদযাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২০, ৯ আগস্ট ২০২১

গভীর শ্রদ্ধায় রোমে বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধুর সহর্ধমিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্ম বার্ষিকী উদযাপন করা হয়েছে।

সেখানকার সময় অনুযায়ি গতকাল জুম প্লাটর্ফমে আয়োজিত অনুষ্ঠান সূচির মধ্যে ছিল বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে ১ মিনিট নিরবতা পালন, বাণী পাঠ, তাঁর জীবনের উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন, আলাচনা সভা এবং বিশেষ দোয়া ও মোনাজাত।

ইতালি, মন্টেনিগ্রো ও সার্বিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বেগম ফজিলাতুন নেছা এবং ১৫ আগস্ট ১৯৭৫ রাতে নিহত সকল শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

শহিদ শেখ ফজিলাতুন নেছার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে রাষ্ট্রদূত বলেন, বঙ্গমাতার আর্দশ বাঙ্গালি নারীদের কাছে সবসময় অনুপ্রেরণার উৎস হিসেবে বিবেচিত হবে। আহসান আরো বলেন, বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে চিরদিন ছায়ার মতো থেকেছেন এবং বঙ্গবন্ধুকে জাতীয় ইতিহাসের বিভিন্ন রাজনৈতিক সংকটময় ও কঠিন মুহুর্তে সঠিক সিদ্ধান্ত গ্রহণে নীরবে সহায়তা করে গিয়েছেন।

রাষ্ট্রদূত বলেন, স্বাধীনতা পরর্বতী দেশ বির্নিমাণেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং বঙ্গমাতা শুধু জাতির পিতার সহধর্মিনী ছিলেন না, একই সাথে ছিলেন বাঙ্গালির মুক্তি সংগ্রামের অন্যতম অগ্রপথিক। রাষ্ট্রদূত সকলকে বঙ্গমাতার আর্দশে অনুপ্রাণিত হওয়ার আহবান জানান।

দূতাবাসের প্রথম সচিব এ এস এম সায়েম অনুষ্ঠান সঞ্চালন করেন।

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও মিলানে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল  ইকবাল আহমেদ এবং বিপুল সংখ্যক রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং গণমাধ্যম কর্মীরা ডিজিটাল মাধ্যমে অংশগ্রহণ করেন। কম্যুনিটির বক্তাগণ বঙ্গমাতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তাঁর আদর্শ অনুসরণের উপর জোর দেন। দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা অনুষ্ঠানে সশরীরে উপস্থিত ছিলেন এবং কম্যুনিটির সদস্যবৃন্দ জুম মাধ্যমে অংশগ্রহণ করেন।
সূত্র : বাসস
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি