ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ইসির বৈঠক চলছে, তফসিল সন্ধ্যায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৬, ৮ নভেম্বর ২০১৮

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা, যাচাই-বাছাই, প্রত্যাহারের দিনক্ষণসহ তফসিলের বিস্তারিত চূড়ান্ত করতে বৈঠকে বসেছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার বেলা ১১টার কিছু পর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সভাপতিত্বে নিবাচন কমিশনের সভাকক্ষে এ বৈঠক শুরু হয়েছে।

আগামী ২০ ডিসেম্বরকে ভোটগ্রহণের দিন হিসেবে প্রাধান্য দেওয়া হচ্ছে বলে ইসি সূত্রে জানা গেছে। যদিও জানুয়ারিতে ভোট করার বিষয়েও একজন কমিশনারের দ্বিমত আসতে পারে বলে আভাস পাওয়া গেছে।

এর আগে গতকাল বুধবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে নির্বাচন কমিশনের জনসংযোগ শাখা জানায়, আজ বৃহস্পতিবার একাদশ জাতীয় সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃস্পতিবার সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশ্যে এক ভাষনের মাধ্যমে এই তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার। বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ টেলিভিশন একযোগে সিইসি’র এই ভাষণ সম্প্রচার করবে।

সবকিছু ঠিকঠাক থাকলে এই ঘোষনার মাধ্যমেই শুরু হবে একাদশ জাতীয় নির্বাচনের মূল আনুষ্ঠানিকতা। তফসিল ঘোষনার ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে।

আজ তফসিল ঘোষণার পর আগামীকাল শুক্রবার থেকে সারা দেশে মনোনয়ন ফরম বিতরণ শুরু হবে। প্রথমবারের মতো অনলাইনে মনোনয়নপত্র দাখিলের সুযোগ রাখা হচ্ছে। গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২-এ (আরপিও) ঋণখেলাপিসংক্রান্ত বিধিতে ত্রুটি রেখেই এ তফসিল ঘোষণা করা হচ্ছে।

প্রসঙ্গত গত ৩১ অক্টোবর থেকে নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত বর্তমান সংসদের মেয়াদ রয়েছে। ওই সময়ের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি