ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

উদীচী’র গৌড়ীয় নৃত্য বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৭, ৯ মে ২০১৮

শুরু হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদের নৃত্য বিভাগ আয়োজিত সাত দিনব্যাপী প্রযোজনাভিত্তিক গৌড়ীয় নৃত্য বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা।   

মঙ্গলবার (০৮ মে) বিকাল সাড়ে পাঁচটায় পুরানা পল্টন মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে উদ্বোধন হয় এ কর্মশালা। কর্মশালার উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি অমিত রঞ্জন দে। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান। পরে আলোচনায় অংশ নেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।    

এবারের কর্মশালার প্রশিক্ষক ভারতের পশ্চিমবঙ্গের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নৃত্য গবেষক, পরিচালক ও শিক্ষক মহুয়া মুখার্জী, সহ-প্রশিক্ষক সৌম্য ভৌমিক এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।

তারা বলেন, গৌড়ীয় নৃত্য এ অঞ্চলের আদিম ও প্রাচীন নৃত্যশৈলী। আবহমান বাংলার লোকনৃত্যের বিভিন্ন ধারার উপর ভিত্তি করে এ নৃত্যশৈলী নির্মিত। উদীচী নেতৃবৃন্দ জানান, কালের বিবর্তনে প্রায় হারিয়ে যেতে বসলেও গৌড়ীয় নৃত্যকে নতুন করে সবার সামনে উপস্থিত করার পেছনে বিশেষ ভুমিকা রয়েছে এবারের কর্মশালার প্রশিক্ষক ড. মহুয়া মুখার্জীর। তাঁর অক্লান্ত পরিশ্রমের কারণেই এ বিশেষ নৃত্যশৈলীটি আবারো নতুন করে প্রাণ ফিরে পেয়েছে।

গৌড়ীয় নৃত্য বিষয়ে বিশেষ দক্ষতার অধিকারী মহুয়া মুখার্জী রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়েও একই বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন তিনি। এবারের কর্মশালায় মূলত গৌড়ীয় নৃত্য বিষয়ে প্রশিক্ষণ দেবেন তিনি। গৌড়ীয় নৃত্য ছাড়াও তিনি ভরত নাট্যমসহ নৃত্যের অন্যান্য বিষয়েও গবেষণা করেছেন।

কর্মশালার সহ-প্রশিক্ষক সৌম্য ভৌমিকও মহুয়া মুখার্জীর কাছেই নৃত্য শিখছেন। নৃত্য শিল্প বিষয়ে আরো ভালো করে জানা এবং এর চর্চা বৃদ্ধিই উদীচীর এবারের কর্মশালার মূল উদ্দেশ্য। ০৮ মে থেকে ১৪ মে পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে কর্মশালার ক্লাস। প্রশিক্ষণ শেষে কর্মশালায় অংশগ্রহণকারীদের নিয়ে একটি বিশেষায়িত প্রযোজনা তৈরি করা হবে যা পরবর্তীতে বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিত পরিবেশন করা হবে। আগামী ১৪ মে সোমবার সন্ধ্যায় সমাপ্তি টানা হবে সপ্তাহব্যাপী এ কর্মশালার।    

এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি