ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

উদীচীর জাতীয় সাংস্কৃতিক সম্মেলন শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৭, ২৮ ডিসেম্বর ২০১৭

‘দ্রোহে বিদ্রোহে বিপ্লবে গড়ি বিশ্ব সপ্তসুরে’ স্লোগানকে সামনে রেখে শুরু হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত সাংস্কৃতিক সম্মেলন।বৃহস্পতিবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে তিন দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন প্রবীণ কৃষক নেতা লোকশিল্পী আবুল হাশিম।

উদ্বোধনী অনুষ্ঠানে উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি সৈয়দ হাসান ইমাম, গোলাম মোহাম্মদ ইদু ও কামাল লোহানী উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর আলোচনা পর্বের সভাপতিত্ব করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান। এতে স্বাগত বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। আলোচনায় আরও অংশ নেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি সৈয়দ হাসান ইমাম ও বর্তমান সহ-সভাপতি মাহমুদ সেলিম। অনুষ্ঠান সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে।

প্রবীণ কৃষক নেতা ও লোকশিল্পী আবুল হাশিম বলেন, সংস্কৃতি চর্চা একটি জাতিকে করে সমৃদ্ধ ও পরিশিলীত। পৃথিবীতে যে জাতি যত বেশি পরিশীলিত তাদের পেছনের ইতিহাসে আছে সংস্কৃতির চর্চা। নিজস্ব সংস্কৃতি ধারণের মাধ্যমেই বাংলাদেশ ১৯৭১ সালে মুক্তিলাভ করে। আজও বাংলার সে সংস্কৃতি ও ঐতিহ্য বিদ্যমান। এ সমস্ত আয়োজন আমাদের সে সংস্কৃতির প্রতি আরও মমত্ববোধ ও ভালোবাসা তৈরি করে। এ সম্মেলন দেশের সংস্কৃতির অঙ্গনকে আরও চাঙ্গা ও বেগবান করবে বলেই আমার আশা।

উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি সৈয়দ হাসান ইমাম বলেন, সংস্কৃতি অঙ্গনে এ ধরণের আয়োজন বড় বেশি গুরুত্বপূর্ণ। এ আয়োজন দেশের মানুষের মনে সংস্কৃতি চর্চার উৎসাহ যোগাবে। দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে সংস্কৃতিমনা মানুষগুলো আরও বেশি প্রাণবন্ত হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন বলেন, দেশ ও সংস্কৃতির প্রতি ভালোবাসা থেকে আজ যারা কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত হয়েছেন, সম্মেলনকে সফল করতে সহযোগিতা করছেন, সবাকে ধন্যবাদ। আমাদের এ দেশ ও সংস্কৃতি প্রেম দিয়ে দেশের সব শত্রুকে মোকাবেলা করবো। দেশাত্ববোধে সবাই একই সুতোই গাথা থাকবো বলে আমি বিশ্বাস করি।

এদিকে আজকের সম্মেলন শুরুর আগে উদীচীর শিল্পী-কর্মীরা একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। এটি শহীদ মিনার থেকে বের হয়ে টিএসসি দিয়ে শাহবাগ হয়ে আবার শহীদ মিনারে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সারাদেশ থেকে আগত উদীচী শিল্পী ও কর্মীরা একে একে তাদের নিজ নিজ পরিবেশনা তুলে ধরেন।

আরকে//এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি