ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

উপজেলা নির্বাচনেও থাকবে ইভিএম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৫, ১৭ জুলাই ২০১৮ | আপডেট: ১২:০০, ১৭ জুলাই ২০১৮

আগামী বছরের ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচনে স্বল্প পরিসরে নতুন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করতে চায় নির্বাচন কমিশন।
সোমবার নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান।

হেলালুদ্দীন জানান, সিটি করপোরেশন নির্বাচনে নতুন ইভিএমের পরীক্ষামূলক ব্যবহার সাফল্য পাওয়ায় পৌরসভা নির্বাচনেও তা ব্যবহার করা হচ্ছে। এর ধারাবাহিকতায় এ বছরের শেষে একাদশ সংসদ নির্বাচনের পর উপজেলা নির্বাচনেও নতুন ইভিএম ব্যবহারের পরিকল্পনা করা হচ্ছে।

তিনি বলেন, উপজেলা পরিষদ নির্বাচন আগামী ফেব্রুয়ারি নাগাদ হতে পারে। পাঁচ শতাধিক উপজেলায় ভোট হবে। ওখানেও এটা (ইভিএম) ব্যবহার করতে পারি। ওভাবেই পরিকল্পনা নিয়ে আমরা এগোচ্ছি।

এর আগে ২০১৪ সালের ফেব্রুয়ারি ও মার্চে পাঁচ পর্বে উপজেলা পরিষদের ভোট হয়। স্থানীয় ওই নির্বাচনে ব্যাপক সহিংসতায় প্রাণহানির ঘটনাও ঘটে।

ইসির তৈরি নতুন ইভিএম প্রথম ব্যবহার হয় গত ডিসেম্বরে রংপুর সিটি নির্বাচনে। এরপর খুলনা ও গাজীপুর সিটিতেও স্বল্প পরিসরে তা ব্যবহার করা হয়।

এর মধ্যে রংপুরে একটি কেন্দ্রে, খুলনায় দুটি কেন্দ্রে, গাজীপুরে ছয়টি কেন্দ্রে নতুন ইভিএমে নির্বিঘ্নেই ভোটগ্রহণ হয়।

ইসি সচিব বলেন, আগামী ৩০ জুলাই তিন সিটি নির্বাচনের মধ্যে বরিশালে ১০টি কেন্দ্রে, রাজশাহীতে দুটি কেন্দ্রে এবং সিলেটে দুটি কেন্দ্রে আমরা ইভিএম ব্যবহার করব। এছাড়া কক্সবাজার পৌরসভা নির্বাচনে তিনটি কেন্দ্রে ইভিএমে ভোট হবে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি