ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

এইচআইভি সংক্রমণের প্রাথমিক লক্ষণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০১, ৯ ডিসেম্বর ২০২১

এইডস এমন একটি রোগ যার এখনও পর্যন্ত কোনও প্রতিষেধক বের হয় নি। এটি হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস বা এইচআইভি দ্বারা সৃষ্ট একটি রোগ। এই রোগের দ্বারা আক্রান্ত মানুষকে এইচআইভি পজিটিভ বলা হয়। 

এই ভাইরাসের প্রধান কাজ, মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে অকেজো করে ফেলা। এই ভাইরাস দেহের সবগুলো অঙ্গ ও তন্ত্রকেই ধীরে ধীরে অকেজো করে তোলে এবং শরীরে বিভিন্ন রোগের জন্ম নিতে সহায়তা করে। তবে এখন উন্নত স্বাস্থ্যসেবার কারণে কয়েক বছর ধরে এইচআইভি রোগটি অনেকটাই  নিয়ন্ত্রণযোগ্য হয়ে উঠেছে।

প্রতি বছর ১ ডিসেম্বর 'বিশ্ব এইডস দিবস' পালন করা হয়। এইচআইভি/এইডস সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করাই হল এই দিনের মূল লক্ষ্য। আসুন জেনে নেওয়া যাক, এই রোগের প্রাথমিক লক্ষণগুলি সম্পর্কে।

সাধারণ লক্ষণ

জ্বর, মাথাব্যথা, ক্লান্তি, গলা ব্যথা, বিভিন্ন ফ্লু, পেশী/ জয়েন্টে ব্যথা, রাতে ঘাম হওয়ার পাশাপাশি ডায়রিয়ার মতো লক্ষণগুলি দেখা যায়। পরিস্থিতি এগোনোর সাথে সাথে, এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের মধ্যে দুর্বল ইমিউন সিস্টেম তৈরি হতে পারে। এই লক্ষণগুলি সাধারণত সংক্রমণের এক বা দুই মাসের মধ্যে দেখা দেয়, তবে কিছু লোকের ক্ষেত্রে এটি দুই সপ্তাহের মধ্যেই হতে পারে।

যে ইনফেকশনগুলি একসময় মাইনর ছিল, যেমন - মুখের মধ্যে ক্যাভিটি। এইচআইভি তে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে এই সব সংক্রমণ থেকে সেরে ওঠা আরও কঠিন হতে পারে। রোগীর মধ্যে প্রায়ই ছোটোখাটো সংক্রমণ, যেমন - ঠাণ্ডা লাগা বা ভ্যাজাইনাল ইনফেকশন  হতে পারে। এ ছাড়া এইচআইভি তে আক্রান্ত রোগীরা স্বাভাবিকের তুলনায় ঘনঘন বা দীর্ঘ সময়ের জন্য অসুস্থ হতে পারে।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি