ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

এক টিকিটে বাস ট্রেন লঞ্চ সেবার নির্দেশ

প্রকাশিত : ০৯:৩৪, ৩০ জানুয়ারি ২০১৯

এক টিকিটের মাধ্যমে যাত্রীরা যাতে সব ধরনের পরিবহনে চলাচল করতে পারে এমন পরিকল্পনা গ্রহণ করছে সরকার। ইতোমধ্যে এটি বাস্তবায়নে একটি সমন্বিত যোগাযোগব্যবস্থা গড়ে তোলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এসব নির্দেশনা দেন। একই সঙ্গে দেশের সব মিটারগেজ রেলপথকে ব্রডগেজে উন্নীত করার কথাও বলেছেন তিনি। এসময় মোট ১৬ হাজার ৪৩৩ কোটি টাকা ব্যয়সাপেক্ষ ৯টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এসব নির্দেশনার কথা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, দেশের রেল, সড়ক ও নৌপরিবহনের জন্য একটি সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। উদ্দেশ্য, জনসাধারণ যেন এক টিকিটে সব পরিবহনে যাতায়াত করতে পারে।

সভায় ‘৭০টি মিটারগেজ ডিজেল ইলেক্ট্রিক লোকোমোটিভ সংগ্রহ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এ সময় প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ের আওতায় সব মিটারগেজ রেলপথকে পর্যায়ক্রমে ব্রডগেজে রূপান্তর করতে হবে। ব্রডগেজে রূপ দিতে পরিকল্পনা গ্রহণে রেলপথ মন্ত্রণালয়কে নির্দেশ দেন তিনি। রেলের যন্ত্রাংশ তৈরির জন্য প্রয়োজনীয় জনবল এবং অবকাঠামো তৈরিরও নির্দেশ দেওয়া হয় সভায়।

এছাড়া ইন্টারনেটের গতি বাড়িয়ে বিটিসিএলকে আরো শক্তিশালী করার তাগিদ দেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে হাওর অঞ্চলের উন্নয়নে প্রকল্প হাতে নেওয়ার কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী আরো বলেন, সব আবাসন ও শিল্প কারখানায় বর্জ্য ব্যবস্থাপনা থাকতে হবে।

পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বলেছেন যে তিন ফসলি জমি ও চর যাতে নষ্ট না করা হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ভূমি ব্যবহারে সবাইকে সর্বোচ্চ সাশ্রয়ী হতে হবে। স্থাপনা নির্মাণ করতে কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। এ জন্য একটি জাতীয় নীতিমালা তৈরি করতে ভূমি মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

টিআর/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি