ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

একটি রোটারি ক্লাবের ছোটগল্প

মোহাম্মদ ইউসুফ

প্রকাশিত : ১৫:৩০, ৩ জুলাই ২০২০ | আপডেট: ১৫:৩১, ৩ জুলাই ২০২০

দেবদুলাল ভৌমিক ও মোহাম্মদ আলমগীর।

দেবদুলাল ভৌমিক ও মোহাম্মদ আলমগীর।

ঝিমিয়েপড়া একটি ম্রিয়মান রোটারি ক্লাবকে নিজস্ব ক্যারিশমায় অনন্য উচ্চতায় দাঁড় করিয়েছেন ক্লাবের সাবেক সভাপতি (২০১৯-২০) রোটারিয়ান দেবদুলাল ভৌমিক। চট্টগ্রামে রোটারি সেন্টার বাস্তবায়নের স্বপ্নদ্রষ্টা-উদ্যোক্তাও আইপিপি রোটারিয়ান দেবদুলাল। চট্টগ্রাম রোটারি সেন্টারের এখন তিনি জেনারেল সেক্রেটারি। আবার আরআইডি-৩২৮২ এর প্রেসিডেন্ট ও ডিস্ট্রিক্ট লিডারদের অ্যালামনাই “কানেক্টিং এসোসিয়েশন”-এর চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তিনি।

২০১৯-২০ রোটাবর্ষের রোটারি ডিস্ট্রিক্ট ৩২৮২-এর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের দায়িত্বও দেয়া হয়েছিল হিলটাউন তথা দেবদুলালের ওপর। এছাড়া এ জেলার সকল ক্লাবের সমাজ ও মানবিক উন্নয়নমূলক কার্যক্রমের ওপর একটি স্মারকগ্রন্থ প্রকাশের উদ্যোগ নিয়েছিলেন সাবেক গভর্নর এম আতাউর রহমান পীর। আর সেই গ্রন্থ সম্পাদনার দায়িত্ব দেয়া হয়েছিল হিলটাউনের সেক্রেটারি রোটারিয়ান-সাংবাদিক মোহাম্মদ ইউসুফের ওপর। কিন্তু করোনা মহাদুর্যোগের কারণে এসব কর্মসূচি বাস্তবায়ন সম্ভব হয়নি। সবকিছু মিলিয়ে রোটারি ক্লাব অব চিটাগং হিলটাউন ও দেবদুলাল দেশ-বিদেশের রোটারিয়ানদের মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দু।

এদিকে, এ ক্লাবের নতুন রোটাবর্ষ শুরু হয়েছে আলোর ঝলকানি দিয়ে; তাক লাগিয়ে দিয়েছে সকল রোটারিয়ানকে। রোটারিয়ান-সাংবাদিক দেবদুলালের সুযোগ্য উত্তরসূরি, ক্লাবের নবনির্বাচিত সভাপতি (২০২০-২১), নির্মাণাধীন মীরসরাই অটিজম সেন্টারের (রোটারি ইন্টারন্যাশনাল কর্তৃক সমর্থিত) স্বপ্নদ্রষ্টা, নিবেদিত প্রাণ সমাজসেবী মোহাম্মদ আলমগীর রোটাবর্ষের প্রথম দিনেই (১ জুলাই) মানবিকতার ঝাণ্ডা উড়িয়ে সকলের নজর কাড়লেন এবং সাবেক সফল সভাপতি দেবদুলালকে রীতিমতো লজ্জায় ফেলে দিলেন।

রোটারিয়ান আলমগীরের ব্যক্তিগত উদ্যোগে ও অর্থায়নে তিনহাজার প্রতিবন্ধী, বৃদ্ধ ও এতিম শিশুদের মধ্যে খাবার বিতরণ, করোনাভাইরাসের সচেতনতামূলক ৫ হাজার লিফলেট ও বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্রে বই এবং শিক্ষা উপকরণ বিতরণের মাধ্যমে রোটারি ক্লাব চিটাগং হিলটাউনের কর্মযাত্রার শুভ সূচনা হয়। চট্টগ্রাম শহর ও মীরসরাইয়ে এসব খাবার ও লিফলেট বিলি করা হয়।

অন্যদিকে, চলমান করোনা মহামারি হিলটাউনের চরম ক্ষতি করেছে। এ ক্লাবের সদস্য রোটারিয়ান নাথুরাম নাথের অর্থায়নে সীতাকুণ্ড পাহাড়ে বসবাসকারী উপজাতিদের (নৃতাত্তিক জনগোষ্ঠী) সার্বিক কল্যাণে শিক্ষা-স্বাস্থ্য কার্যক্রম পরিচালনার জন্যে ‘রোটারি ভিলেজ’ নামে ক্লাবের একটি স্থায়ী প্রজেক্ট করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছিল। করোনা পরিস্থিতির উদ্ভব না হলে এতোদিনে এ প্রজেক্ট বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়ে যেতো। কিন্তু বিধি বাম, টাকার কোনো অভাব না থাকলেও আইসিইউ ও পর্যাপ্ত অক্সিজেনের অভাবে গত ২০ জুন বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী রোটারিয়ান নাথুরাম নাথ পরলোক গমন করেন।

যাইহোক, চিন্তার কোনো কারণ নেই। যেহেতু আমরা কর্মবীর রোটারিয়ান আলমগীরকে ক্লাব-সভাপতি হিসেবে পেয়েছি, তাই রোটারি ক্লাব অব চিটাগং হিলটাউন অনেকদূর এগিয়ে যাবে, সেই প্রত্যাশা করছি। 

লেখক: প্রধান-সম্পাদক, সাপ্তাহিক চাটগাঁর বাণী ও চাটগাঁরবাণীডটকম।

এনএস/


** লেখার মতামত লেখকের। একুশে টেলিভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে।
Ekushey Television Ltd.


Nagad Limted


টেলিফোন: +৮৮ ০২ ৫৫০১৪৩১৬-২৫

ফ্যক্স :

ইমেল: etvonline@ekushey-tv.com

Webmail

জাহাঙ্গীর টাওয়ার, (৭ম তলা), ১০, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

এস. আলম গ্রুপের একটি প্রতিষ্ঠান

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি