ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

এখনও করোনামুক্ত বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৪, ২৮ ফেব্রুয়ারি ২০২০

অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা

অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা

এখন পর্যন্ত বাংলাদেশে কেউ কোভিড-১৯ বা করোনা ভাইরাসে আক্রান্ত হননি বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

করোনা ভাইরাস (কোভিড-১৯) সন্দেহে গত পাঁচ সপ্তাহে (২১ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি) মোট ৮৫ জনের শরীর থেকে নমুনা নিয়ে পরীক্ষা করেছে আইইডিসিআর। কিন্তু তাদের শরীরে এই ভাইরাস পাওয়া যায়নি। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ পর্যন্ত দেশে মোট তিন লাখ ৬৭ হাজার ৪১ জনকে স্ক্রিনিং করা হয়েছে। এর মধ্যে দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে স্ক্রিনিং করা হয়েছে এক লাখ ৮৫ হাজার ৫৭০ জনকে। চট্টগ্রাম সমুদ্রবন্দর ও মংলা সমুদ্রবন্দরে স্ক্রিনিং করা হয়েছে চার হাজার ১৫৭ জন, ঢাকা ক্যান্টনমেন্ট ও বেনাপোল রেলওয়ে স্টেশনে তিন হাজার ৬৪০ জন, আর অন্যান্য স্থলবন্দরগুলোতে স্ক্রিনিং করা হয়েছে এক লাখ ৭৭ হাজার ৮৩১ জনকে।

বাংলাদেশে কোনও রোগী পাওয়া না গেলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, এ পর্যন্ত মোট করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৮২ হাজার ২৯৪ জন। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন এক হাজার ১৮৫ জন। 

এদিকে, নতুন করে করোনা ভাইরাসে আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছে ব্রাজিল, ডেনমার্ক, এস্তোনিয়া, জর্জিয়া, গ্রিনল্যান্ড, নরওয়ে, পাকিস্তান, রোমানিয়া এবং উত্তর মেসিডোনিয়াসহ ৯টি দেশ। অন্যদিকে, উৎপত্তিস্থল চীনে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৮ হাজার ৬৩০ জন এবং মারা গেছেন ২ হাজার ৮০৪ জন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি