ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ওজন কমাতে স্যুপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৫, ২১ জানুয়ারি ২০১৮

স্যুপ একটি পুষ্টিকর খাবার। অনেক সময় অসুস্থতা দূরীকরণে স্যুপ খাওয়ার নির্দেশ দেন চিকিৎসকরা। বিভিন্ন সবজি দিয়ে স্যুপ তৈরি করা হয়। স্যুপ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

স্যুপ শরীরের সবচেয়ে বড় যে উপকার করে সেটি হচ্ছে ওজন কমানো। স্যুপ খেলেই ওজন কমে। এর কিছু টিপস একুশে টিভি অনলাইনে দেওয়া হলো-   

১) এক বাটি স্যুপ খেলে আপনাকে পেট ভরা বোধ করতে সাহায্য করে। ফলে ক্যালোরিযুক্ত বা অতিরিক্ত খাবারের জন্যে ক্ষিদেবোধ হবে না। ফলে আপনার ওজন কমাতে সাহায্য করবে।

২) স্যুপে থাকা প্রচুর পানি দেহের পানির চাহিদা মেটায়। এছাড়া সেই সঙ্গে উষ্ণ পানি মেটাবলিজম বাড়ায়। ফলে তা ওজন কমাতে সাহায্য করে।

৩) ভেজিটেবল স্যুপে থাকে একেবারেই লো ক্যালোরি। এ কারণে দেহে ফ্যাট জমতে পারে না। স্যুপে লো ক্যালোরি থাকলেও আপনাকে মোটা না বানিয়ে স্যুপ দেহে পুষ্টি যোগায় প্রয়োজনমত।

৪) স্যুপ হজমক্ষমতা বাড়ায়। এ কারণে অতিরিক্ত চর্বি জমার সুযোগ থাকে না।

৫) সাধারণত সবজি কেবল সালাদের সঙ্গে খাওয়াটা বেশ একঘেয়েমি লাগে। সেক্ষেত্রে স্যুপের সঙ্গে মেশালে এই সবজিই কিন্তু হয়ে ওঠে দারুণ উপাদেয়।
৬) স্যুপে ব্যবহৃত মশলাগুলো কিন্তু দেহের চর্বি পোড়াতে দারুণ কার্যকরী। যেমন, গোলমরিচে থাকা প্রচুর ক্যাপসাইসিন স্যুপের স্বাদ সুগন্ধ বাড়ায় এবং দেহে জমে থাকা মেদকে পোড়াতে সাহায্য করে।

সূত্র : হেলথবার্তা।

/কেএনইউ/এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি