ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘ওবামা-মোদিও বলেছেন, বাংলাদেশ থেকে শিক্ষা নাও’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৮, ৩১ জুলাই ২০১৮ | আপডেট: ১২:১৭, ৩১ জুলাই ২০১৮

ডাক ও টেলিযোগ এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, একসময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার বলেছিলেন, বাংলাদেশ একটি তলাবিহীন ঝুড়ি। সেই যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা কেনিয়া সফরে গিয়ে বলেছিলেন, তোমরা যদি কিছু শিখতে চাও, তাহলে বাংলাদেশ থেকে গিয়ে শিক্ষা নাও। আবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ডিজিটাল ইন্ডিয়া গঠনের লক্ষ্যে বলেছিলেন, ডিজিটাল ইন্ডিয়ায় রূপান্তরের জন্য আমরা বাংলাদেশ থেকে শিক্ষা নিতে পারি।

বিশ্বের বুকে বাংলাদেশ-ই প্রথম কোনো দেশ, যারা দেশের পূর্বে ডিজিটাল শব্দটি বসিয়েছে। বাংলাদেশের পদাঙ্ক অনুসরণ করে ব্রিটেন ২০০৯ সালে ঘোষণা করে ডিজিটাল ব্রিটেন। এর ৩ বছর পর ভারত ঘোষণা করে ডিজিটাল ইন্ডিয়া। বাংলাদেশ থেকে শিক্ষা নিয়েই এখন বিশ্বের উন্নত দেশগুলোও ডিজিটাল দেশ গঠনে তথ্য-প্রযুক্তির উপর জোর দিয়েছে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উপলক্ষে আজ মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে ডাক ও টেলিযোগ এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা বলেন। তিনি এসময় বলেন, ডিজিটাল বাংলাদেশ গঠনে অনেক আলোচনা-সমালোচনা হয়েছে। তবে সর্বশেষ আজ গোটা বিশ্ব বলছে, বাংলাদেশ সব সূচকে এগিয়েছে। বাংলাদেশকে দাবিয়ে রাখা যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

এমজে/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি