ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ওয়েইনস্টেইনের যৌন নির্যাতনের ঘটনা যে কারণে গোপন ছিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৮, ২০ ডিসেম্বর ২০১৭

হলিউডে অ্যাঞ্জেলিনা জোলি থেকে সালমা হায়েক সবাই যখন একের পর এক হার্ভে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলছেন, তখন সেই নির্যাতনের কাহিনী আড়ালে থাকার গোপন রহস্য উন্মোচন করেছেন তারই ব্যক্তিগত সচিব। এতদিন হলিউড মোগল হার্ভে ওয়েইনস্টেইনের যৌন নির্যাতনের কাহিনী গোপন রাখতে তার ব্যক্তিগত সচিবের মুখ বন্ধ রেখেছিলেন তিনি।

সম্প্রতি বিবিসিতে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়েইনস্টেইনের ব্যক্তিগত সচিব জেলদা পার্কিন জানিয়েছেন, তাকে কিভাবে ওয়েইনস্টেইন চুপ করেছিল। এসময় তার মালিকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠার পরও তিনি  যে কারণে চুপ ছিলেন, তা উন্মোচন করেন তিনি। তিনি বলেন, তার যৌন-নির্যাতনের অভিযোগ গোপন রাখার জন্য একটি নন-ডিসক্লোসার এগ্রিমেন্টে (কখনো প্রকাশ করা যাবে না, মর্মে চুক্তি) স্বাক্ষর ছাড়া আর কোন উপায় ছিল না। 

তার অনেক সহকর্মীও ওয়েইনস্টেইনের দ্বারা যৌন হয়রানির শিকার, এমনটি দাবি করে তিনি বলেন ১৯৯৮ সালে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনার পরই তার সঙ্গে ১ লাখ ২৫ হাজার ইউরোর বিনিময়ে একটি চুক্তি হয়। চুক্তিতে বলা হয়, আমি কখনো কিছু প্রকাশ করতে পারবো না। আর যদি কখনো কিছু প্রকাশ করি তাহলে আমার বিরুদ্ধে তিনি ব্যবস্থা নিতে পারবে। ওয়েইনস্টেইন কেবল হলিউড নায়িকাদের যৌন হয়রানি করেনি একইসঙ্গে তার কোম্পানি ডিজনির কর্মকর্ত-কর্মচারীদের উপরও যৌন হয়রানি করেছেন বলে দাবি করেন তিনি।

তবে ওয়েইনস্টেইনের সমালোচনা করলেও তিনি বলেন তার মধ্যে একটি গুণ আছে, তিনি খুব রোমান্টিক। তিনি সবাইকে চমকে দিতে পারেন। সবাই তার কথায় মুগ্ধ হন। একইসঙ্গে তার বাকচাতুর্যতা, মেধা আর ব্যক্তিত্বের কারণে কেউ তাকে অগ্রাহ্য করতে পারেন না। তিনি আরও বলেন, বিশ্বের অনেকেই যখন ওয়েইনস্টেইনকে দৈত্য হিসেবে বিবেচনা করছেন, তখন বিশ্বের অনেক প্রান্তে তাকে রোমান্টিক ভাবা হচ্ছে।

সূত্র: বিবিসি

এমজে/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি