ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

কথাশিল্পী বুলবুল চৌধুরীর জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০১, ১৬ আগস্ট ২০১৯ | আপডেট: ১০:০২, ১৬ আগস্ট ২০১৯

কথাশিল্পী বুলবুল চৌধুরীর ৭২তম জন্মদিন আজ। ১৯৪৮ সালের ১৬ আগস্ট গাজীপুরের দক্ষিণবাগ গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে তার শব্দের চাষাবাদ স্বকীয় গুণে সাহিত্যকর্মে যুক্ত করে এক নতুন আদল। বুলবুল চৌধুরীর লেখনীতে উঠে এসেছে প্রান্তিক জনগোষ্ঠী এবং তাদের যাপিত জীবন স্বতঃস্ম্ফূর্তভাবে।

বাউল-স্বভাবী এ মানুষটির প্রথম প্রকাশিত গল্পগ্রন্থ ‘টুকা কাহিনি’র মাধ্যমে তিনি সাহিত্যবোদ্ধাদের আগ্রহ আদায় করে নেন। এরপর প্রকাশিত প্রতিটি গ্রন্থে তিনি নিজেকে ছাড়িয়ে যেতে চেষ্টা করেছেন। তাতে সফলও হয়েছেন। হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার, জসীমউদ্‌দীন স্মৃতি পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ব্র্যাক ব্যাংক ও সমকাল সাহিত্য পুরস্কার তার সফলতার মুকুটে যোগ করেছে স্বীকৃতির পালক।

বুলবুল চৌধুরীর লেখা গল্পগ্রন্থের মধ্যে রয়েছে- ‘টুকা কাহিনি’, ‘পরমানুষ’, ‘মাছের রাত’ ও ‘চৈতার বউ গো’। উপন্যাসের তালিকায় আছে- ‘কহ কামিনী’, ‘পাপপুণ্যি’, ‘তিয়াসের লেখন’, ‘অচিনে আঁচড়ি’, ‘মরম বাখানি’, ‘এই ঘরে লক্ষ্মী থাকে’, ‘ইতু বৌদির ঘর’, ‘নীল পাড়ি’ এবং ‘জলবউ’।

তার আত্মজৈবনিক চারটি গ্রন্থের নাম- ‘মানুষের মুখ’, ‘জীবনের আঁকিবুঁকি’, ‘অতলের কথকতা’ ও ‘মেঘমেদুর ছেলেবেলা’। ‘গাঁও-গেরামের গল্পগাথা’, ‘মাছ বৃষ্টির এক রাতে’, ‘প্রাচীন গীতিকার গল্প’ এবং ‘দস্যু কেনারামের পালা’ নামের কিশোর গ্রন্থের রচয়িতাও তিনি।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি