ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কথাসাহিত্যিক সৈয়দ ওয়ালীউল্লাহ্‌র মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৬, ১০ অক্টোবর ২০২০

কথাসাহিত্যিক সৈয়দ ওয়ালীউল্লাহ্‌র ৪৯তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৭১ সালের আজকের এই দিনে প্যারিসে মারা যান। পেশায় কূটনীতিক হলেও একাধারে তিনি ছিলেন সাহিত্যিক, চিত্রশিল্পী, ভাস্কর ও সাংবাদিক। ‘চাঁদের অমাবস্যা’, ‘কাঁদো নদী কাঁদো’ ও ‘লালসালু’ তার অমর সাহিত্যকর্ম।

সৈয়দ ওয়ালীউল্লাহ্‌ ১৯২২ সালের ১৫ আগস্ট চট্টগ্রামের ষোল শহরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৩৯ সালে কুড়িগ্রাম হাইস্কুল থেকে ম্যাট্রিক ও ১৯৪১ সালে ঢাকা কলেজ থেকে আইএ পাস করেন। ময়মনসিংহ আনন্দমোহন কলেজ থেকে ১৯৪৩ সালে ডিসটিঙ্কশনসহ বিএ পাস করেন তিনি। ১৯৪৫ সালে দৈনিক স্টেটসম্যানের সাব-এডিটর পদে যোগদানের মধ্য দিয়ে সৈয়দ ওয়ালীউল্লাহর কর্মজীবনের শুরু। ১৯৪৭ সালে রেডিও পাকিস্তানের ঢাকা কেন্দ্রের সহকারী বার্তা সম্পাদক হয়ে ঢাকায় আসেন এবং ১৯৫১ সালে যুক্ত হন কূটনৈতিক পেশায়।

ফরাসি নাগরিক অ্যান মেরির সঙ্গে ১৯৫৫ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন সৈয়দ ওয়ালীউল্লাহ্‌। তার প্রথম উপন্যাস ‘লালসালু’ ফরাসি ভাষায় অনুবাদ করেন মেরি। পরে উপন্যাসটি ১৯৬৭ সালে ‘ট্রি উইথআউট রুটস’ নামে ইংরেজিতেও অনূদিত হয়। এ ছাড়া তিনি ছোটগল্প এবং নাটকও রচনা করেছেন। তার দুটি উল্লেখযোগ্য গ্রন্থের নাম ‘নয়নচারা’ এবং ‘দুই তীর ও অন্যান্য গল্প’। তার লেখা নাটক তিনটি হচ্ছে ‘বহিপীর’, ‘তরঙ্গভঙ্গ’ ও ‘সুড়ঙ্গ’।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি