ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কমরেড অমল সেনের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৮, ১৭ জানুয়ারি ২০২০

উপমহাদেশে কমিউনিস্ট আন্দোলনের অন্যতম পথিকৃৎ, তেভাগা কৃষক আন্দোলনের নেতা ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাবেক সভাপতি কমরেড অমল সেনের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৩ সালের আজকের এই দিনে তিনি পরলোকগমন করেন।

অমল সেন ১৯১৪ সালে নড়াইল জেলার আফরা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৩৩ সালে খুলনার বিএল কলেজে পড়ার সময় কমিউনিস্ট পার্টির সঙ্গে যুক্ত হন। ওই বছরই খুলনা অঞ্চলের জমিদারদের বিরুদ্ধে কৃষক আন্দোলনের নেতৃত্ব দেন।

১৯৪৬-এর ঐতিহাসিক তেভাগা আন্দোলনে জড়িয়ে পড়েন তিনি। ১৯৪৮ সালে কমিউনিস্ট পার্টির যশোর শাখার সম্পাদক নিযুক্ত হন। দেশ ভাগের পর তৎকালীন পাকিস্তান সরকারের রোষানলে পড়েন তিনি। বাংলাদেশ স্বাধীন হওয়ার আগ পর্যন্ত বেশিরভাগ সময় জেলে কাটাতে হয়েছে তাকে।

১৯৭১ সালের মার্চ মাসে জনগণ জেল ভেঙে তাকে মুক্ত করেন। এরপর ভারতে গিয়ে তিনি বামপন্থিদের সংগঠিত করেন। স্বাধীনতার পর ১৯৭২ সালে পিকিং-মস্কো ধারার বিপরীতে লেনিনবাদী কমিউনিস্ট পার্টি গড়ে তোলেন অমল সেন। পরে তা বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি নাম ধারণ করে। দলটির সভাপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন তিনি।

কমরেড অমল সেনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বৃহস্পতিবার রাজধানীতে প্রয়াতের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে দুই দিনের কর্মসূচি নিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। রাজধানীর তোপখানা রোডে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিভিন্ন দল ও সংগঠন তার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায়।

এছাড়া যশোর-নড়াইলের এগারখানের বাকড়ী গ্রামে ‘কমরেড অমল সেন স্মৃতিরক্ষা কমিটি’র উদ্যোগে আজ শুক্রবার স্মরণসভা অনুষ্ঠিত হবে।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি