ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

করোনা শনাক্তে প্রথম বেসরকারি পিসিআর ল্যাব চালু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৫, ২৯ এপ্রিল ২০২০ | আপডেট: ১৯:৫৫, ২৯ এপ্রিল ২০২০

নারায়ণগঞ্জের রূপগঞ্জে চালু হলো পলিমারি চেইন রিএ্যাকশন (পিসিআর) ল্যাব।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে চালু হলো পলিমারি চেইন রিএ্যাকশন (পিসিআর) ল্যাব।

বাংলাদেশে প্রথমবারের মতো নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় বেসরকারি উদ্যোগে চালু হলো পলিমারি চেইন রিএ্যাকশন (পিসিআর) ল্যাব। বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে স্থাপন হওয়া এই ল্যাব কোভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত। বুধবার (২৯ এপ্রিল) দুপুর ১২টায় নারায়ণগঞ্জের রূপগঞ্জে এক ভার্চুয়াল অনুষ্ঠানে এই ল্যাবটির উদ্বোধন করা হয়।

ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সে যুক্ত হন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)। ভার্চুয়াল এ অনুষ্ঠান সঞ্চালনা করেন গাজী গ্রুপের উপমহাব্যবস্থাপক গাজী গোলাম মর্তুজা।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চনের বেস্টওয়ে সিটিতে স্থাপিত এই ল্যাবটিতে নমুনা পরীক্ষার কাজে থাকবেন দুইজন ভাইরোলজিস্ট ও চারজন চিকিৎসক। নমুনা সংগ্রহের কাজে থাকবেন পাঁচজন টেকনোলজিস্ট। যারা নারায়ণগঞ্জের বিভিন্ন স্থান থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে আসবেন। নমুনা সংগ্রহের ক্ষেত্রে ল্যাবে থাকছে দুইটি হটলাইন নম্বর। নম্বরগুলো হলো- ০১৭৭-৭৭৭৪২২০ ও ০১৭৭-৭৭৭৪২২২। এই হটলাইন নম্বরে ফোন করলে নমুনা সংগ্রহের জন্য যাবেন টেকনোলজিস্টের দল। এই পুরো নমুনা সংগ্রহের প্রক্রিয়াটি স্বাস্থ্য অধিদপ্তর আর আইইডিসিআর সাথে পূর্ণ সমন্বয় রাখা হবে। এই টেস্ট ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে এখন নারায়ণগঞ্জের নমুনা সংগ্রহ করে এই টেস্ট ল্যাবেই পরীক্ষা করা হবে। ফলে দিনের রোগী দিনেই সনাক্ত হবে। আইসোলেশন ও কোয়ারেনটাইন প্রক্রিয়া আগের চেয়ে কয়েক গুণ বেশি গতিশীল হবে এবং চরম অসুস্থ রোগীদের ও কোভিড -১৯ রোগী হিসেবে উন্নত চিকিৎসা পাবার সুযোগ অনেক বেড়ে যাবে। এই পুরো টেস্ট জনসাধারণের জন্য সম্পূর্ণ বিনামূল্যে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (পরিকল্পনা ও গবেষণা) অধ্যাপক ডা.ইকবাল কবীর এ ব্যাপারে বলেন, নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষার জন্য বিএসএল-২ (বায়োসেফটি লেভেল-২) ল্যাবে বায়োলজিক্যাল নিরাপত্তার সব ধরনের সুবিধা থাকা প্রয়োজন। বেসরকারি উদ্যোগে দেশে প্রথমবারের মতো সেটি নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থাপন করা হয়েছে। এই নমুনা পরীক্ষার জন্য পলিমারেজ চেইন রি-অ্যাকশন (পিসিআর) মেশিন ইতোমধ্যেই আনা হয়েছে। এটি সম্পূর্ণভাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে কেনা।

ল্যাবের ভাইরোলজিস্ট ডা. রুকসানা রায়হান বলেন, ইতিমধ্যে কোভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য ল্যাবের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখানে বায়োসেফটি লেভেল-২ ল্যাব নিশ্চিত করা হয়েছে। এখানে জে এস রিসার্চ ব্রান্ডের বায়োসেফটি লেভেল-২ ক্যাবিনেট ব্যবহার করা হচ্ছে। এটি কোরিয়া থেকে আনা হয়েছে। এছাড়াও ল্যাবটিকে আন্তর্জাতিক মানসম্পন্ন নেগেটিভ প্রেশার দিয়ে সুরক্ষিত করা হয়েছে। এখানে যে পিসিআর মেশিন ব্যবহার করা হয়েছে সেটি বায়োরেড কোম্পানির যেটির ব্র্যান্ড অরিজিন হচ্ছে যুক্তরাষ্ট্রের।

এ বিষয়ে গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মর্তুজা বলেন, করোনায় আক্রান্ত যারা মাইল্ড সিন্ড্রোমে ভুগছেন তাদের যদি দ্রুত সনাক্ত করে আইসোলেশনে নেয়া যায় এবং যারা করোনা পজিটিভের সংস্পর্শে আসতে পারেন তাদের যদি দ্রুত কোয়ারান্টাইনে নেয়া যায়, তাহলেই কেবল এই মারাত্মক সংক্রামক রোগটির সংক্রমণ ধীর করা যেতে পারে। সেজন্য সবার আগে প্রয়োজন রোগ সনাক্ত হওয়া। নারায়ণগঞ্জের স্যাম্পল ঢাকায় পরীক্ষার জন্য পাঠানো বিশাল সময়সাপেক্ষ ব্যাপার। এখন থেকে সম্পূর্ণ বিনা খরচে নারায়ণগঞ্জে থেকেই নারায়ণগঞ্জের রোগীদের স্যাম্পল টেস্ট করা সম্ভব। আক্রান্ত মানুষের নমুনা সংগ্রহের পরে দ্রুত সনাক্ত হলে তাদের চিকিৎসা পাবার সুযোগ সুবিধাও বাড়বে। এই প্রচেষ্টায় নারায়ণগঞ্জ সংসদীয় এলাকার সকল সংসদ সদস্য, ব্যবসায়ী, রাজনৈতিক দলসহ সবাই এক যোগে কাজ করছে, চেষ্টা করছে মানুষকে সর্বতোভাবে সাহায্য করে যাওয়ার জন্য।

তিনি বলেন, জনগণের পাশে থেকেই আমরা গাজী গ্রুপ সব সময়ে কাজ করে যাই। অতীতেও বিভিন্ন সংকটে গাজী গ্রুপ বিপন্ন মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। এবার করোনা সংকটের এ সময়ে সরকারের পাশে থেকে কাজ করে যাওয়া আমাদের দায়িত্ব। আমরা মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছি। পিসিআর ল্যাবের বিষয়টিও যখন মাথায় আসে আমরা সেটা দ্রুততার সঙ্গে বসানোর ব্যবস্থা করি। আমরা মনেকরি যে, সরকারের সঙ্গে যদি কিছু কাজ কাঁধে কাঁধ মিলিয়ে করে যেতে পারি তবে সেটা পরিস্থিতির উত্তরণে সাহায্য করবে। এর আগে নারায়ণগঞ্জের কাঞ্চনের বেস্ট ওয়ে সিটিতে স্থাপিত এই ল্যাব যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন পায় ১৭ এপ্রিল।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি